আজ বৃহস্পতিবার, ১৮ Jul ২০২৪, ০৪:৫৪ অপরাহ্ন

Logo
এবার ধেঁয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’

এবার ধেঁয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’

 

এবার ধেঁয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’

পল্লী জনপদ ডেস্ক॥

দক্ষিণ-পূর্ব আরব সাগরে একটি গভীর নিম্নচাপ সৃষ্টি হয়েছে। যার নাম দেয়া হয়েছে ‘বিপর্যয়’। বুধবার ভোরে গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এই ঘূর্ণিঝড় অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হয়ে ক্রমশ গুজরাট উপকূলের দিকে এগোবে। ১৭০ কিলোমিটার সর্বোচ্চ গতিবেগে এই ঘূর্ণিঝড় ধেয়ে আসতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যম জি-নিউজ ও হিন্দুস্তান টাইমসের তথ্যমতে, ঘূর্ণিঝড়ের গতিপথ এখনও পরিষ্কার নয়। তবে ধারণা করা হচ্ছে, ঘূর্ণিঝড়টি ভারতের পশ্চিম উপকূল ঘেঁষে উত্তর দিকে অগ্রসর হতে পারে। অথবা এটি উত্তর দিকে অগ্রসর হয়ে বাম দিকে বাঁক নেবে এবং ওমানের দিকে এগিয়ে যেতে পারে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারতের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। বিশেষ করে, দেশটির কর্ণাটক, মহারাষ্ট্র, কেরেলা ও গুজরাটে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ভারতের আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড়টি অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হলে বড় ধরনের ক্ষতি হতে পারে। তাই, সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

বিশ্বের বিভিন্ন মডেল জানাচ্ছে, ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ গুজরাট উপকূলের কাছাকাছি গিয়ে আবার বাঁক নিয়ে ওমান উপকূলের দিকে এগিয়ে যেতে পারে। যদিও শেষ পর্যন্ত এই ঘূর্ণিঝড় আদৌ কোনও উপকূলে আছড়ে পড়বে কি না, তা নিশ্চিত নয় বিশ্বের আবহাওয়া মডেলের বিজ্ঞানীরা। তাদের মতে শেষ পর্যন্ত ওমান উপকূলের কাছাকাছি এটি সমুদ্রে মিলিয়ে যেতে পারে। আপাতত, গুজরাট উপকূল পর্যন্ত নজর থাকবে ভারতের মৌসম ভবন সহ আবহাওয়াবিদদের। সেই সময় এর গতিবেগ সমুদ্রে ১৭০ কিলোমিটার প্রতি ঘণ্টায় অর্থাৎ, অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

এদিকে ঘূর্ণিঝড়টি সৃষ্টি হলে বাংলাদেশে এর প্রভাব পড়বে কি না, এ নিয়ে এখনও কোনো পূর্বাভাস দেয়নি বাংলাদেশ আহাওয়া অধিদপ্তর।

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon