আজ বুধবার, ১৭ Jul ২০২৪, ০৯:১৭ অপরাহ্ন

Logo
প্রধান তথ্য কমিশনার হলেন বাউফলের কৃতি সন্তান আবদুল মালেক

প্রধান তথ্য কমিশনার হলেন বাউফলের কৃতি সন্তান আবদুল মালেক

প্রধান তথ্য কমিশনার হলেন বাউফলের কৃতি সন্তান আবদুল মালেক

 

প্রধান তথ্য কমিশনার হলেন বাউফলের কৃতি সন্তান আবদুল মালেক

পল্লী জনপদ ডেস্ক॥

পটুয়াখালীর বাউফলের সাবুপুরার কৃতি সন্তান ড. আবদুল মালেক প্রধান তথ্য কমিশনার (সিআইসি) নিযুক্ত হয়েছেন। রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ তথ্য অধিকার আইন, ২০০৯ এর ১৫(১) ধারা অনুযায়ী এই নিয়োগ দিয়েছেন বলে মঙ্গলবার (২১ মার্চ) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব ড. ভেনেসা রড্রিক্স স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে।

এর আগে আবদুল মালেক ২০২০ সালের ৩০ জানুয়ারি তথ্য কমিশনার হন। আবদুল মালেক তথ্য সচিব হিসেবে ২০১৯ সালের ৩০ ডিসেম্বর অবসর গ্রহণ করেন। তিনি স্থানীয় সরকার বিভাগের সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সচিব-১ ছিলেন। তথ্য কমিশনার হিসেবে আবদুল মালেক যোগদানের তারিখ থেকে উক্ত পদে অধিষ্ঠিত থাকাকালীন সিনিয়র সচিব পদমর্যাদায় পারিশ্রমিক, ভাতা ও অন্যান্য আনুষঙ্গিক সুবিধাপ্রাপ্য হবেন।

উল্লেখ্য, মালেক ১৯৮৬ সালে সরকারের সহকারী কমিশনার পদে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। তিনি বাংলাদেশের একাধিক জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। এরমধ্যে রয়েছে বগুড়া, সিরাজগঞ্জ, রাজশাহী, জামালপুর, ময়মনসিংহ, রংপুর, মাগুরা ও খুলনা জেলা।

মালেক কুমিল্লার জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, দুর্নীতি দমন ব্যুরো, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং ভূমি মন্ত্রণালয়ে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

এছাড়া স্থানীয় সরকার বিভাগের যুগ্ম-সচিব এবং অতিরিক্ত সচিব হিসাবে দায়িত্ব পালন প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ পদে দায়িত্ব পালন করেছেন। তথ্য মন্ত্রণালয়ে যোগদানের পূর্বে তিনি স্থানীয় সরকার বিভাগের সচিব পদে কর্মরত ছিলেন।

আবদুল মালেক বাংলাদেশ এ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের সভাপতি, বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের বর্তমান সভাপতি, বরিশাল বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আবদুল মালেক বাংলাদেশের পটুয়াখালী জেলার বাউফল উপজেলার সাবুপুরা গ্রামে জন্মগ্রহণ করেন। শিক্ষা জীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ হতে বিএসএস (অনার্স) ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে তিনি এল এল বি ডিগ্রী অর্জন করেন।

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon