আজ বুধবার, ১৭ Jul ২০২৪, ০৯:৪৫ অপরাহ্ন

Logo
বন্ধুপ্রতিম দু’দেশে প্রধানমন্ত্রীর সফর, অর্থায়ন প্রাপ্তিতে প্রত্যাশা বাড়ছে

বন্ধুপ্রতিম দু’দেশে প্রধানমন্ত্রীর সফর, অর্থায়ন প্রাপ্তিতে প্রত্যাশা বাড়ছে

বন্ধুপ্রতিম দু’দেশে প্রধানমন্ত্রীর সফর, অর্থায়ন প্রাপ্তিতে প্রত্যাশা বাড়ছে

পল্লী জনপদ ডেস্ক॥

চীন নাকি ভারত? বণিক বার্তার প্রধান শিরোনামে বলা হচ্ছে বন্ধুপ্রতিম দেশ থেকে অর্থ জোগাড়ে মরিয়া বাংলাদেশ।

সরকারের উন্নয়ন ও পরিচালন ব্যয় মেটাতে ঋণনির্ভরতা বাড়ছে। আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটেও ঘাটতি ব্যয় মেটাতে দেশী-বিদেশী উৎস থেকে আড়াই লাখ কোটি টাকার বেশি ঋণের পরিকল্পনা করেছে সরকার। দেশের অর্থনীতিতে ডলার সংকটসহ নানা ধরনের বহির্মুখী চাপ রয়েছে। তাই বড় প্রকল্পের অর্থায়ন ও বাজেট সহায়তার জন্য এখন আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিষ্ঠানের পাশাপাশি বন্ধুপ্রতিম দেশগুলোর ওপরও নির্ভরতা বাড়ছে।

এরই মধ্যে প্রধানমন্ত্রীর ভারত ও চীন সফরের সূচি নির্ধারণ করা হয়েছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেশ দুটি থেকে বড় ধরনের অর্থায়ন প্রতিশ্রুতিরও প্রত্যাশা করছে বাংলাদেশ। ভারত থেকে দেশে ফেরার কিছুদিনের মধ্যেই আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। আগামী ৯-১২ জুলাই এ সফর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

দিল্লির পরেই বেইজিং সফর – প্রথম আলোর প্রধান শিরোনাম এটি। চতুর্থ মেয়াদে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম দ্বিপক্ষীয় সফরটা হবে নয়াদিল্লিতে। ঢাকার এই বার্তা রাজনৈতিক মহল জানুয়ারির জাতীয় নির্বাচনের আগে ও পরে দিল্লির কাছে পৌঁছে দিয়েছিল। ফলে প্রধানমন্ত্রীর সফর নিয়ে চীনের প্রবল আগ্রহ থাকলেও দিল্লির আগে বেইজিং সফর হচ্ছে না—এটা মোটামুটি ঠিক হয়েই ছিল।

গত সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে গিয়েছিলেন। এর ফলে ধারণা করা হচ্ছিল, দিল্লিতে প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় সফরটি জুনে হচ্ছে না। চীন সফরের পর তিনি ভারতে যাবেন। শেষ পর্যন্ত তিনি আগের পরিকল্পনা অনুযায়ী, এ মাসে দুই দিনের সফরে ভারতে যাচ্ছেন।

ঈদযাত্রায় যানবাহনের বিলম্বে ভোগান্তি যাত্রীদের – দৈনিক সংবাদের অন্যতম শিরোনাম এটি। বলা হচ্ছে প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে বিগত কয়েকদিন ধরেই শহর ছাড়ছেন নগরবাসী। গতকাল থেকে ঈদের সরকারি ছুটি শুরু হলে নৌ, রেল ও সড়কপথের মানুষের ঢল নেমেছে।

মহাসড়কে যানবাহনের সংখ্যাও বেড়েছে কয়েকগুণ। কোথাও কোথাও দেখা দিয়েছে তীব্র যানজট। আগামী সোমবার ঈদুল আযহাকে ঘিরে আজ ও আগামীকালও ঘরমুখী মানুষের স্রোত অব্যাহত থাকবে। এতে যানবাহনের অতিরিক্ত চাপ ও সড়কের পাশে বসানো যত্রতত্র কোরবানি পশুর ট্রাকের কারণে গত কয়েকদিনের তুলনায় সড়কের যানজটের পরিস্থিতি আরও অবনতি হতে পারে বলেও আশঙ্কা করছেন অনেকে।

জনপ্রিয় হচ্ছে ঘরে বসে কোরবানি – দেশ রুপান্তরের শিরোনাম। এতে বলা হয় কোরবানির ঈদ ঘিরে সারা দেশেই পশুর হাটগুলো এখন জমজমাট। পশু পছন্দ করা, কেনাবেচা চলছে সমানতালে। তবে সবাই যে হাটে যেতে পারেন তা নয়।

হাটে যাওয়া, ঘুরে ঘুরে গরু পছন্দ করা, দরদাম করে যথার্থ দামে গরু কেনা সবার পক্ষে সম্ভব হয় না। এরপর গরু নিয়ে বাসা ফেরার বিরাট ঝক্কি কে পোহাতে চায়। এ ছাড়া বাসায় গরু রাখা এবং ঈদের দিন কোরবানি দিয়ে কাটাকুটির ঝামেলা তো আছেই। তাই অনেকে এখন অনলাইনে কিংবা খামারে গিয়ে গরু দেখে পছন্দ করছেন। খামারেই কোরবানি করে মাংস বাসায় নিয়ে আসছেন। আর দিনে দিনে এভাবে বাসায় বসে কোরবানি দেওয়া জনপ্রিয় হয়ে উঠছে।

BNP revamping party, wings – বিএনপি দল এবং শাখা ঢেলে সাজাচ্ছে, ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের প্রধান শিরোনাম এটি। খবরের বিস্তারিত, সরকারবিরোধী আন্দোলনে প্রাণ ফেরাতে ও দলের ভিত্তি মজবুত করতে বিএনপি পুর্নগঠনে মনোযোগ দিয়েছে। গত ৭ই জানুয়ারির নির্বাচন ঘিরে দলের আন্দোলনের “সাফল্য ও ব্যর্থতা” মূল্যায়ণ করেই সামনে এগুনোর পরিকল্পনা বিএনপির।

যার অংশ হিসেবে এরইমধ্যে বৃহস্পতিবার রাতে ঢাকা দক্ষিণ ও ঢাকা উত্তরের কার্যনির্বাহী কমিটি বাতিল করে তারা। একইসাথে বরিশাল ও চট্টগ্রাম মহানগরী কমিটি এবং জাতীয়তাবাদী যুব দলের কমিটিও বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।

দলটির সূত্র বলছে ৭ই জানুয়ারির নির্বাচন ঘিরে আন্দোলনে যারা ব্যর্থ হয়েছে তাদের সরিয়ে দেয়া এবং “পরীক্ষিত ও তরুণ” নেতৃত্বকে তুলে আনতেই এমন সিদ্ধান্ত নিলো বিএনপি।

এ নিয়ে বিবিসি বাংলার বিএনপি কি দল পুনর্গঠন প্রক্রিয়া শুরু করলো? কীভাবে হচ্ছে এটি? শিরোনামের খবরটিও পড়তে পারেন।

সর্বনিম্ন ভোটে জয়ের রেকর্ড – মানবজমিনের খবর এটি। বলা হচ্ছে সদ্য অনুষ্ঠিত ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ভোটের হার আশঙ্কাজনক হারে কমেছে। পাঁচ ধাপের এই নির্বাচনে গড় ভোটার উপস্থিতি ছিল ৩৬ শতাংশের কিছু বেশি। যা আগের ৫টি উপজেলা নির্বাচনের মধ্যে সর্বনিম্ন।

ভোটার উপস্থিতি কম হওয়ায় এবার বেশির ভাগ চেয়ারম্যানরাই কম ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। নির্বাচন কমিশন (ইসি) থেকে পাওয়া ভোটের ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, ৯২ শতাংশ চেয়ারম্যানই ৩০ শতাংশের কম জনসমর্থন পেয়ে জয়ী হয়েছেন। অন্যদিকে ২০ শতাংশের কম ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন ৫৭ শতাংশ চেয়ারম্যান।

এ ছাড়া ১০ শতাংশের কম জনসমর্থন পেয়েও অনেকে চেয়ারম্যান হয়েছেন। তাদেরই একজন গাইবান্ধার সুন্দরগঞ্জের মো. মোস্তফা মহসিন। তিনি তার নির্বাচনী এলাকার মোট ভোটারের মাত্র ৬ দশমিক ৮০ শতাংশের ভোট পেয়েছেন। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে সবচেয়ে কম জনসমর্থন পেয়েছেন তিনিই।

মাস্টারমাইন্ড শাহীন চাপা পড়ে যাচ্ছে – যুগান্তরের খবরে বিস্তারিত লেখা হয়েছে; ঝিনাইদহ-৪ আসনের সংসদ-সদস্য (এমপি) আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী হিসাবে শুরু থেকেই অপরাধজগতের অন্যতম নিয়ন্ত্রণকারী আক্তারুজ্জামান শাহীনের নাম আসছে। কিন্তু চাঞ্চল্যকর এ খুনের ঘটনায় আওয়ামী লীগ নেতা সাইদুল করিম মিন্টু এবং কাজী কামাল আহমেদ ওরফে গ্যাস বাবুর নাম আসার পর থেকে শুরু হয়েছে নানা সমীকরণ।

আড়ালে চলে যাচ্ছে এমপির ঘনিষ্ঠ বন্ধু হিসাবে পরিচিত কিলিং মিশনের মাস্টারমাইন্ড শাহীনের নাম। এছাড়া সামনে আসছে নানা প্রশ্ন। ঘটনার মূল রহস্য উদ্ঘাটনে তদন্তসংশ্লিষ্ট গোয়েন্দা কর্মকর্তারা খুঁজছেন অপরাধজগতের (আন্ডারওয়ার্ল্ড) কানেকশনও। রিমান্ডে থাকা আওয়ামী লীগ নেতা মিন্টু মাফিয়া চক্রের সঙ্গে জড়িয়ে ছিল বলেও তথ্য পেয়েছেন গোয়েন্দারা। অপর আওয়ামী লীগ নেতা বাবু শুক্রবার নিজের দোষ স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন। খবর সংশ্লিষ্ট সূত্রের।

No hearing in suo motu HC rules for long – দুর্নীতি ও অর্থ পাচার নিয়ে হাইকোর্টের স্বপ্রণোদিত রুলের শুনানি হচ্ছে না দীর্ঘদিন – নিউ এজের প্রধান শিরোনাম।

এতে বলা হয় দুর্নীতি ও অর্থপাচার নিয়ে স্বপ্রণোদিত হয়ে করা প্রায় হাইকোর্টের প্রায় দুই ডজন অভিযোগ শুনানির অপেক্ষায় রয়েছে দীর্ঘদিন। ২০২০ থেকে ২০২৩ সালের মধ্যে হাইকোর্টের বিভিন্ন বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে অথবা রিট পিটিশনের ভিত্তিতে প্রায় ২৪টি রুল জারী করে।

অ্যাটর্নি জেনারেল অফিস বলছে, মামলাগুলো আদালতে শুনানির অপেক্ষায় আছে এবং অনেকগুলোর প্রতিবেদন ও রুলের উত্তর তাদের কাছে এসে এরইমধ্যে পৌঁছেছে। তবে সুপ্রিম কোর্টের একজন আইনজীবি জানান এরকম কোন মামলার শুনানি অনেকদিন দেখা যায় না।

দাঙ্গার তিন বছর পর ক্যাপিটল হিলে ট্রাম্প – ইত্তেফাকের খবর। যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে দাঙ্গার তিন বছর পর প্রথম সেখানে গেলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বৃহস্পতিবার ক্যাপিটল হিলে রিপাবলিকান নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন, এরপর তিনি একটি সংগঠনের ২০০ কর্পোরেট নেতার সঙ্গেও সাক্ষাত করেছেন। এদিকে ট্রাম্প গতকাল ৭৮ বছরে পা দিয়েছেন, রিপাবলিকান নেতারা তাকে অভিনন্দন জানান।

অন্যান্য খবর

পবিত্র হজ আজ – নয়া দিগন্তের প্রধান শিরোনাম। ৯ জিলহজ (সৌদি আরবের স্থানীয় সময়) আরাফাতের ময়দানে অবস্থানের দিনকেই হজের দিন বলা হয়। এ দিনের নাম ইয়াওমুল আরাফা। ‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক’ ধ্বনিতে আজ আরফাতের ময়দান মুখরিত হবে। সারা বিশ্বের প্রায় ২০ লাখ মানুষ এবার হজে অংশ নিচ্ছেন।

পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়েছে মিনায় মুসল্লিদের জড়ো হওয়ার মধ্য দিয়ে। শুক্রবার (স্থানীয় সময় ৮ জিলহজ) সকাল থেকে মূল আনুষ্ঠানিকতা শুরু হলেও বৃহস্পতিবার দুপুরে ইসলামের পবিত্রতম স্থান কাবা শরিফ তাওয়াফের পর বিকেল থেকেই হাজিরা মক্কা থেকে আট কিলোমিটার দূরের মিনার উদ্দেশে কেউ হেঁটে, আবার কেউ গাড়িতে চড়ে মিনার উদ্দেশে রওনা দেন। অন্যান্য দেশের হাজীদের সাথে বাংলাদেশের ৮৫ হাজার হাজীও রওনা হন মিনার পথে।

বাংলাদেশের অপেক্ষায় সুপার এইট – কালের কন্ঠের শিরোনাম এটি। পত্রিকাটি লিখেছে প্রথমবারের মতো হওয়া ২০ দলের বিশ্বকাপ থেকে আটটি দল সুপার এইটে জায়গা করে নেবে, বাকি ১২ দল বিদায় নেবে টুর্নামেন্ট থেকে। সুপার এইটে যাওয়ার লড়াইয়ে গ্রুপ ‘ডি’ থেকে সমীকরণের মারপ্যাঁচে পড়তে হয়েছে বাংলাদেশকে। তবে ‘যদি-কিন্তু’র হিসাব থাকলেও নাজমুল হোসেনরা অনেকটা এগিয়ে। বলা যায়, সুপার এইট বাংলাদেশের অপেক্ষায়।

এই গ্রুপে তিন ম্যাচ খেলা দক্ষিণ আফ্রিকা সবগুলো জিতে সুপার এইটে উঠে গেছে। দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশ তিন ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে বেশ ভালো অবস্থানেই আছে। তাদের পরবর্তী ম্যাচ নেপালের বিপক্ষে। ১৭ জুন (বাংলাদেশ সময়) সেন্ট ভিনসেন্টে হবে ম্যাচটি। সূত্র : বিবিসি বাংলা

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon