আজ শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৫৫ অপরাহ্ন

Logo
শিরোনামঃ
বরিশাল নগরীর রসুলপুরে শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পাঠাগার উদ্বোধন

বরিশাল নগরীর রসুলপুরে শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পাঠাগার উদ্বোধন

বরিশাল নগরীর রসুলপুরে শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পাঠাগার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক॥

মহান বিজয় দিবস (১৬ ডিসেম্বর, ২০২৩) সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার উদ্যোগে রসুলপুরের ঘনবসতিপূর্ণ এলাকায় শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পাঠাগার উদ্বোধন করা হয়। উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পাঠাগার উদ্বোধন করেন বীরমুক্তিযোদ্ধা সিনিয়র আইনজীবী এ্যাডভোকেট তপন কুমার চক্রবর্তী।

উদ্বোধনী সভায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সভাপতি বিজন সিকদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ বরিশাল জেলা শাখার সমন্বয়ক ডা: মনীষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম বরিশাল জেলা শাখার সভাপতি মাফিয়া বেগম, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম ৯নং ওয়ার্ড শাখার সহ-সভাপতি জোহরা রেখা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সাধারণ সম্পাদক সুজন আহমেদ প্রমুখ।

সভায় উদ্বোধক বীর মুক্তিযোদ্ধা এডভোকেট তপন কুমার চক্রবর্তী বলেন, মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে যে দেশ স্বাধীন হয়েছে সেই দেশের শিক্ষার্থীরা টাকার অভাবে পড়তে পারবেনা এটা মেনে নেয়া যায়না। রসুলপুর একটি ঘনবসতিপূর্ণ অঞ্চল।

এখানে নাগরিক সুবিধা যেমন মানুষ ঠিক ঠিক পায় না, তেমনি শিক্ষার্থীরাও ক্রমাগতই ঝড়ে পড়ে শিক্ষা জীবন থেকে। তবে পাঠাগারের মাধ্যমে শিক্ষার্থীদের সহযোগিতামূলক কার্যক্রমের ফলে এখান থেকে তৈরি হতে পারে জাতির আদর্শ নেতৃত্ব। এসময়ে বাসদের সমন্বয়ক ডা: মনীষা চক্রবর্তী বলেন, মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে আজকে স্বাধীনতা যুদ্ধে শহীদ মুক্তিযোদ্ধা আলতাফ মাহমুদকে স্মরণ করে এই পাঠাগার উদ্বোধন হয়েছে।

বরিশালের সন্তান শহীদ আলতাফ মাহমুদ স্বাধীন দেশের স্বপ্ন দেখায় তাকে জীবন দিতে হয়েছিল। এখানকার প্রতিটি সদস্য আলতাফ মাহমুদের মত মানুষদের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আজকের দিনের মুক্তির লড়াই জোরদার করবে, স্মরণ করবে জাতির প্রকৃতি ইতিহাসকে- এটাই এই পাঠাগারের উদ্দেশ্য।

উদ্বোধনী সভার অন্যান্য বক্তারা বলেন, আজ থেকে ঠিক ৫২ বছর পূর্বে এইদিনে আমরা পাকিস্তানি শোষকদের তাড়িয়েছিলাম। সকল শিক্ষার্থী শিক্ষা লাভ করতে পারবে, জনগণ তার নাগরিক অধিকার লাভ করবে সেই আকাঙ্খাকে ধূলিসাৎ করে ৫২ বছর ধরে মুক্তিযুদ্ধের আকাঙ্খার বিপরীতে দেশ পরিচালিত হয়েছে।

আজকে আমাদের সেই শোষক-স্বৈরাচারের বিরুদ্ধে ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের সংগ্রাম জারি রাখতে হবে। শিক্ষার অধিকার আদায়ে ও একটি গণতান্ত্রিক শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার সেই লড়াই সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ধারাবাহিকভাবে করছে। এই পাঠাগারের মাধ্যমে রসুলপুরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে শিক্ষা সহায়তা কার্যক্রমের পাশাপাশি শিক্ষার অধিকারের লড়াই আরও জোরদার হবে বলেন বক্তারা।

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon