আজ শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৭:২৭ পূর্বাহ্ন

Logo
বৈঠকের মাঝে হামাস’র রকেট হামলা, ভয়ে বাঙ্কারে আশ্রয় নেন ব্লিংকেন-নেতানিয়াহু

বৈঠকের মাঝে হামাস’র রকেট হামলা, ভয়ে বাঙ্কারে আশ্রয় নেন ব্লিংকেন-নেতানিয়াহু

বৈঠকের মাঝে হামাস’র রকেট হামলা, ভয়ে বাঙ্কারে আশ্রয় নেন ব্লিংকেন-নেতানিয়াহু

পল্লী জনপদ ডেস্ক॥

ইসরায়েলের তেল আবিব শহরে রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। স্থানীয় সময় সোমবার (১৬ অক্টোবর) দুপুরে এই হামলা চালানো হয়েছে। এ সময় শহরটিতে বৈঠক করছিলেন সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। রকেট হামলার সময় তেল আবিবে সাইরেন বেজে ওঠে। এতে ভয়ে বক্তব্য দেওয়া রেখে দ্রুতই বাঙ্কারে আশ্রয় নিতে বাধ্য হন নেতানিয়াহু ও ব্লিংকেন।

মূলত ওই সময় কী ঘটেছিল তা মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার প্রকাশ করেছেন। মিলার বলেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এবং যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের বৈঠকের সময় রকেট হামলার সাইরেন বেজে ওঠে। এর ফলে তারা পাঁচ মিনিটের জন্য বাঙ্কারে আশ্রয় নেন।

গত চার দিন ধরে মধ্যপ্রাচ্য চষে বেড়াচ্ছেন শীর্ষ মার্কিন কূটনীতিক অ্যান্টনি ব্লিংকেন। ইতোমধ্যে তিনি আরব বিশ্বের ছয় দেশ জর্ডান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব এবং মিসর সফর করেছেন। এই সফর শেষে সোমবার ইসরায়েলে ফিরে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেছেন ব্লিংকেন। এদিকে, হামাসের ওই হামলায় তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের তথ্য পাওয়া যায়নি। তবে তেল আবিবের বাসিন্দারা বিশাল বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন বলে জানিয়েছেন।

টানা ১১ দিন ধরে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত চলছে। সংঘাতের মধ্যে ইসরায়েল যেমন গাজায় নির্বিচারে হামলা চালিয়ে আসছে, তেমনই ইসরায়েলের বিভিন্ন শহরেও রকেট হামলা চালাচ্ছে হামাস। চলমান এই সংঘাতে এখন পর্যন্ত চার হাজারের বেশি মানুষ মারা গেছে। এরমধ্যে প্রায় ১ হাজার ৪০০ ইসরায়েলি এবং ২ হাজার ৮৫০ জন ফিলিস্তিনি রয়েছে।

গাজায় ইসরায়েলের বিমান হামলা, নারী-শিশুসহ নিহত ৭১

অবরুদ্ধ গাজা ভূখণ্ডে বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। এর মধ্যে সর্বশেষ এক বিমান হামলায় ৭১ ফিলিস্তিনি নিহত হয়েছেন,যাদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। আল জাজিরা প্রতিবেদনে বলা হয়েছে, গাজার দক্ষিণ অংশের একটি ভবনে ওই বিমান হামলা চালায় ইসরায়েল। হামলার পর প্রাথমিকভাবে প্রথমে ২৫ জনের ও পরে ৫৪ জনের কথা বলা হলেও পরে নিহতের সংখ্যা বেড়ে ৭১ জনে দাঁড়িয়েছে। এর আগে গাজার খান ইউনিস ও রাফাহ এলাকায় অবিরাম বোমা হামলার খবর পাওয়া গেছে।

গাজার একটি মেডিক্যাল সূত্র আরও জানিয়েছে, রাফাহ ও খান ইউনিসের বাড়িগুলোতে চালানো বোমা হামলায় আরও কয়েকশ মানুষ আহত হয়েছেন। এদিকে, এক বিবৃতিতে ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, তারা রাতে গাজা উপত্যকায় হামাস সদস্যদের অবস্থান লক্ষ্য করে ২০০টিরও বেশি বোমা ছুড়েছে।

বুধবার ইসরায়েল সফরে যাচ্ছেন বাইডেন :

হামাসের সঙ্গে চলমান সংঘাতের মধ্যেই বুধবার (১৮ অক্টোবর) ইসরায়েল সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (১৬ অক্টোবর) এ তথ্য জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, সোমবার (১৬ অক্টোবর) মধ্যপ্রাচ্য সফররত ব্লিঙ্কেন বলেছেন, এই সফরের মধ্য দিয়ে চলমান সংঘাতে ইসরায়েলের প্রতি ওয়াশিংটনের সমর্থন প্রকাশ পাবে। তাছাড়া চলমান সংঘাতে ইসরায়েলের সঙ্গে একাত্মতা প্রকাশের জন্যও এ সফরে যাচ্ছেন বাইডেন।

ইসরায়েল সফর শেষে জর্ডানের আম্মানে যাবেন বাইডেন। সেখানে জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, মিশরের প্রেসিডেন্ট আল-সিসি ও ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করবেন।

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon