আজ শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৫০ অপরাহ্ন

Logo
শিরোনামঃ
‘সরকার পতনে এক দফার আন্দোলনের চূড়ান্ত ধাপ শুরু’

‘সরকার পতনে এক দফার আন্দোলনের চূড়ান্ত ধাপ শুরু’

‘সরকার পতনে এক দফার আন্দোলনের চূড়ান্ত ধাপ শুরু’

পল্লী জনপদ ডেস্ক॥

দৈনিক সমকালের প্রধান শিরোনাম ‘ঢাকাকে বিচ্ছিন্ন করার পরিকল্পনা বিএনপির’। এই খবরে বলা হয়েছে, সরকার পতনে এক দফার আন্দোলনের চূড়ান্ত ধাপ শুরু করেছে বিএনপি। নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার আন্দোলন চালিয়ে যাবে দলটি। শনিবার মহাসমাবেশে হামলার প্রতিবাদে রোববার হরতালের একদিন পরেই সারাদেশে তিনদিনের সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে তারা।

অবরোধের মাধ্যমে ঢাকাকে সারাদেশ থেকে বিচ্ছিন্ন করার পরিকল্পনা রয়েছে বিএনপিসহ সমমনা ৩৭টি দলের। তবে পরিস্থিতি বুঝে ‘ঢাকা ঘেরাও কর্মসূচি নিয়েও আলোচনা চলছে বিরোধী দলগুলোতে।

আজকের পত্রিকার প্রধান শিরোনাম ‘আলোচনায় আবার মার্কিন নিষেধাজ্ঞা’। খবরে বলা হচ্ছে, শান্তিপূর্ণ পরিবেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূল উপায়ে সম্পন্ন করার পথে যে বা যারা অন্তরায় হয়ে দাঁড়াবে, তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা প্রয়োগের স্পষ্ট ঘোষণা আছে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে।

এর বাইরে মানবাধিকারের মারাত্মক লঙ্ঘনের অভিযোগে ব্যক্তি, সংগঠন প্রতিষ্ঠানের ওপর দেশটির নিষেধাজ্ঞা প্রয়োগ করার নজির আছে। ২৮ অক্টোবর ঢাকায় রাজনৈতিক সমাবেশকে কেন্দ্র করে সংঘটিত সহিংসতা ও প্রাণহানির পর মার্কিন নিষেধাজ্ঞা প্রয়োগের বিষয়টি জোরালোভাবে আলোচনা হচ্ছে।

শনিবারের রাজনৈতিক কর্মসূচিতে দিনভর সংঘাতের পর ঢাকাস্থ মার্কিন দূতাবাস এবং দেশটির পররাষ্ট্র দফতরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু প্রায় একই সুরে নিন্দা জানিয়েছেন।

কালের কন্ঠের শিরোনাম ‘কূটনৈতিকদের সহিংসতার ভিডিও দেখাল সরকার’। ২৮ অক্টোবর মহাসমাবেশ ঘিরে বিএনপি যে সহিংসতা ঘটিয়েছে তা বিদেশি কূটনীতিকদের জানিয়েছে সরকার।

ঢাকায় বিদেশি কূটনৈতিক মিশন, জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সামনে সহিংসতার বর্ণনা, ক্ষতির বিষয়গুলো তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনসহ সরকারের তিনজন মন্ত্রী এবং একজন উপদেষ্টা।

সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় ঢাকায় বিদেশি কূটনৈতিক মিশন, জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের নিয়ে বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফ করে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

‘সংঘাতময় হয়ে উঠছে দেশের রাজনীতি’ যুগান্তরের শিরোনাম। খবরে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ উঠে এসেছে। বলা হচ্ছে, রাজনৈতিক পরিস্থিতি ক্রমেই সংঘাতময়ের দিকে মোড় নিচ্ছে। রাজপথে দুই প্রধান দল আওয়ামী লীগ ও বিএনপির মুখোমুখি অবস্থান বিষয়টিকে আরও উসকে দিচ্ছে।

দেশ রূপান্তরের শিরোনাম ‘অবরোধে সহিংসতার শঙ্কা পুলিশের’। টানা তিনদিনের অবরোধ কর্মসূচিকে কেন্দ্র করে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে আইন প্রয়োগকারী সংস্থাগুলো। পুলিশের শঙ্কা, অবরোধের নামে নাশকতামূলক কর্মকাণ্ড চালানো হতে পারে।

সমাবেশ ঘিরে গত শনিবারের মতো বড় ধরনের সহিংসতা করতে পারে দল দুটির নেতাকর্মীরা। এ নিয়ে এরই মধ্যে পুলিশের শীর্ষ কর্মকর্তারা কয়েক দফা বৈঠক করেছেন।

‘গাজীপুর-সাভারে শ্রমিক বিক্ষোভ: গুলিতে নিহত ১’ মানবজমিনের প্রধান শিরোনাম। গাজীপুরে দফায় দফায় শ্রমিক বিক্ষোভ, সড়ক অবরোধ, ধাওয়া-পাল্টা ধাওয়া, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিপেটা করে এবং টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে বিক্ষুব্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। কারখানার এক কর্মচারী রাসেল হাওলাদার (২২) নিহত ও আমিনুল ইসলাম নামে আরও এক শ্রমিক রাবার বুলেটে মারাত্মক জখমসহ কমপক্ষে ৩০ জন আহত হয়েছেন।

সোমবার সাভারে দ্বিতীয় দিনের মতো শ্রমিক বিক্ষোভ হয়েছে। এ সময় পুলিশের লাঠিচার্জ ও রাবার বুলেট নিক্ষেপে ৩০ জন আহত হয়েছে।

ইংরেজি পত্রিকা দ্য ডেইলি স্টারের শিরোনাম ‘Blocade begings maid fear of confrontation’। খবরে বলা হচ্ছে, আজ থেকে শুরু হচ্ছে বিএনপি ও জামায়াতে ইসলামীসহ বিরোধী দলগুলোর ডাকা টানা তিন দিনের অবরোধ। সারাদেশে রেল, নৌ ও সড়ক পথে বৃহস্পতিবার পর্যন্ত এই কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে সমমনা জোট ও দলগুলো। পুলিশ ও আওয়ামী লীগপন্থী পরিবহন মালিকেরা অবরোধ না মানার ঘোষণা দিয়েছেন।

‘ভোট আয়োজনে বাধা নেই, ইসিক জানাল আইনশৃঙ্খলা বাহিনী’ প্রথম আলোর শিরোনাম। বিএনপি হরতাল-অবরোধের মতো কর্মসূচি শুরু করলেও আগামী জাতীয় নির্বাচন আয়োজনে বড় ধরনের কোনো বাধা নেই বলে মনে করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো।

বিষয়টি তারা নির্বাচন কমিশনকে (ইসি) জানিয়েছে। পাশাপাশি নিজেদের সক্ষমতার বিষয়েও ইসিকে ধারণা দিয়েছে বাহিনীগুলো।

ইত্তেফাকের শিরোনাম ‘রাজশাহীতে এক রাতে দুই চিকিৎসক খুন’। রাজশাহী মহানগরীতে এক রাতে চার ঘণ্টার ব্যবধানে দুই চিকিৎসককে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করা হয়েছে। একজন পল্লী চিকিৎসক এবং একজন চর্মরোগ বিশেষজ্ঞ খুনের এ ঘটনায় নগরবাসীর মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে।

অন্যান্য খবর:

‘মূল্যস্ফীতি ও ব্যাংকে তারল্য সংকটের সমান্তরাল চাপ’ বণিক বার্তা এই শিরোনামে খবর ছেপেছে। এতে বলা হচ্ছে, মুদ্রাবাজারে অর্থের প্রবাহ নিয়ন্ত্রণের মাধ্যমে মূল্যস্ফীতি কমিয়ে আনার পদক্ষেপ নিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

চলতি মাসের শুরুতে নীতি সুদহার (রেপো রেট) বাড়ানো হয় দশমিক ৭৫ শতাংশীয় পয়েন্ট। একই সঙ্গে দশমিক পাঁচ শতাংশ বাড়ানো হয় ব্যাংক ঋণের সুদহার।

কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্তে সুদহার বাড়লেও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এখনো তা কার্যকর কোনো ভূমিকা রাখেনি। উল্টো পেঁয়াজ, আলুসহ নিত্যপ্রয়োজনীয় বেশির ভাগ পণ্যের দাম ক্রমাগত বেড়ে চলেছে।

‘দাম নিয়ন্ত্রণ করতে না পেরে আলু আমদানির অনুমতি’ এটি প্রথম আলোর আরেকটি খবরের শিরোনাম। এতে বলা হয়েছে, বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় বাজারে আলুর সরবরাহ বৃদ্ধি ও দাম স্থিতিশীল রাখতে আলু আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আগ্রহী আমদানিকারকদের বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করার অনুরোধ জানানো হয়েছে। গত তিন দিনে আলু কেজিপ্রতি অন্তত ১০ টাকা বেড়ে যাওয়ার পর সরকার বহুল ব্যবহৃত এই পণ্য আমদানির সিদ্ধান্ত নিল।

প্রায় দেড় মাস আগে সরকার ডিম আমদানির সিদ্ধান্ত নিলেও দেশে এখনো ডিম আমদানি হয়নি।

সমকালের আরেকটি খবরের শিরোনাম ‘সারাদেশে মামলা, ধরপাকড়’। বিএনপির নেতাকর্মীর বিরুদ্ধে সারাদেশে আরও ৫৩টি মামলা হয়েছে।

শনিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশে সহিংসতার ঘটনায় ঢাকায় সোমবার পর্যন্ত মামলা হয়েছে ৩৭টি। রাজধানীর বিভিন্ন থানায় পুলিশ ও ভুক্তভোগীরা বাদী হয়ে এসব মামলা করেন। এতে এজাহারনামীয় আসামি এক হাজার ৫৪৪ জন।

বিশ্বকাপ ক্রিকেট নিয়ে বণিক বার্তার আরেকটি খবর ‘ইডেনে আজ মুখোমুখি বাংলাদেশ-পাকিস্তান’। খবরে বলা হচ্ছে, টানা পাঁচ হারে বাংলাদেশের সেমিফাইনাল স্বপ্ন ভেঙে গেছে।

পাকিস্তানও ছয় ম্যাচের চারটিতে হেরে বিদায়ের শঙ্কায়। দুই দল সম্মিলিতভাবে তাদের সর্বশেষ নয় ম্যাচ হেরেছে!

এমন টালমাটাল অবস্থার মধ্যেই আজ বিশ্বকাপে মুখোমুখি এ দুই দেশ। কলকাতার ইডেন গার্ডেনসের ২২ গজে লড়বে দুই চেনা প্রতিপক্ষ। ম্যাচ শুরু হবে বেলা আড়াইটায়। সূত্র : বিবিসি বাংলা

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon