আজ সোমবার, ২৭ মে ২০২৪, ০৪:১৫ অপরাহ্ন

Logo
‘দেশে দুর্নীতি বাড়ছে, উচ্চবিত্তরা বেশি দুর্নীতি করছে’

‘দেশে দুর্নীতি বাড়ছে, উচ্চবিত্তরা বেশি দুর্নীতি করছে’

‘দেশে দুর্নীতি বাড়ছে, উচ্চবিত্তরা বেশি দুর্নীতি করছে’

পল্লী জনপদ ডেস্ক॥

এলএনজি নির্ভরতা দেশকে বড় বিপদের দিকে নিয়ে যাচ্ছে? বণিক বার্তার প্রধান শিরোনাম এটি। খবরে তারা বলছে, দেশে গ্যাস সরবরাহের বেশিরভাগই আসে স্থানীয়ভাবে উত্তোলনের মাধ্যমে। যদিও এ বাবদ ব্যয়কৃত অর্থের সিংহভাগ চলে যাচ্ছে এলএনজিতে। কিন্তু সরবরাহে স্বল্প অবদান রাখা এলএনজি আমদানি করতে গিয়ে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করছে জ্বালানি বিভাগ। এতে আর্থিক ঝুঁকিতে পড়েছে জ্বালানি খাত। আবার দুই দশকেরও বেশি সময় ধরে স্থানীয় গ্যাস উত্তোলন ও অনুসন্ধানে বিনিয়োগ ছিল যৎসামান্য।

দেশে গ্যাসের সরবরাহ ব্যবস্থাপনায় চলমান সংকটের পেছনে বিষয়টি অনেকাংশেই দায়ী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই এলএনজিনির্ভরতা কাটিয়ে ওঠা না গেলে সামনের দিনগুলোয় বিপত্তির মাত্রা আরো বাড়তে পারে বলে আশঙ্কা তাদের।

ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের খবর 12 Foreign airlines want to serve HSIA। এ খবরে বলা হচ্ছে, ১২টি বিদেশী বিমান সংস্থা ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাদের ফ্লাইট চালু করতে চেয়ে চিঠি দিয়েছে।

এর মধ্যে ব্রিটিশ এয়ারওয়েজ, পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনস, কোরিয়ান এয়ার, ইথিওপিয়ান এয়ার লাইনস, শ্রীলংকার ফিটসএয়ার, রয়্যাল জর্ডানিয়ান এয়ারলাইনস, গারুদা ইন্দোনেশিয়া, ইরাকি এয়ারওয়েজ, উজবেকিস্তান এয়াওয়েজ, রিয়াদ এয়ারওয়েজসহ এসব প্রতিষ্ঠান বাংলাদেশের বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে অনুমতি চেয়ে চিঠি দিয়েছে।

বিশ্লেষকেরা মনে করেন, বেশি সংখ্যক এয়ারলাইনস থাকলে যাত্রীদের জন্য সুবিধামত বিমান সংস্থা পছন্দ করার সুযোগ থাকে এবং তখন প্রতিযোগিতার কারণে বিমান ভাড়া কমে আসবে। আগামী বছর ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ৩য় টার্মিনাল চালু হচ্ছে।

উচ্চবিত্তরা বেশি দুর্নীতি করছে, শনিবার পরিকল্পনামন্ত্রীর এমন বক্তব্য দিয়ে শিরোনাম দৈনিক যুগান্তরের। খবরে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানকে উদ্ধৃত করে বলা হয়েছে, “দেশে দুর্নীতি বেড়েছে সন্দেহ নেই। উচ্চবিত্ত পর্যায়ে দুর্নীতি বেশি হচ্ছে। দুর্নীতিবাজরা ইউরোপ, আমেরিকা, কানাডা, দুবাইসহ পৃথিবীর বিভিন্ন দেশে অর্থ পাচার করছে”।

খবরে আরো বলা হয়েছে, পরিকল্পনামন্ত্রী বলেছেন, ব্যাংক খাতেও প্রভাবশালীরা অর্থ লুটপাটের ঘটনায় জড়িত। দু-একজনকে গ্রেফতার করে জেলে নেওয়া হলেও টাকা পাচারের সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনা উচিত।

শনিবার রাজধানীর এফডিসিতে ‘সামাজিক সুরক্ষায় সর্বজনীন পেনশন স্কিম’ শীর্ষক ছায়া সংসদ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

১৮ দিনের সফরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যে যাচ্ছেন প্রধানমন্ত্রী– দৈনিক কালের কন্ঠের একটি শিরোনাম। এ খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে ১৮ দিনের সফরে রোববার সকালে ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল সোমবার থেকে ২২শে সেপ্টেম্বর পর্যন্ত তিনি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থান করবেন।

সে সময় তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে যোগ দেবেন। এরপর ২৩শে সেপ্টেম্বর থেকে ২৯শে সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে অবস্থান করবেন। প্রধানমন্ত্রী ৩০শে সেপ্টেম্বর থেকে তেসরা অক্টোবর পর্যন্ত যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে থাকবেন। এরপর চৌঠা অক্টোবর দেশে ফিরবেন।

এই সরকারের পদত্যাগ ছাড়া ঘরে ফিরে যাবো না: ফখরুল; দৈনিক নয়া দিগন্তের শিরোনাম এটি। বলা হচ্ছে শনিবার রংপুরে যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের তারুণ্যের রোডমার্চের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এই ঘোষণা দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, পরিষ্কার করে বলতে চাই, আমাদের দাবি এক দফা, শেখ হাসিনার পদত্যাগ।

১৫ দিনের কর্মসূচি নিয়ে আসছে বিএনপি– প্রথম আলোর খবর। তারা বলছে নির্বাচনের তফসিলের আগে আন্দোলন চূড়ান্ত পর্যায়ে নিতে বিএনপি ১৫ দিনের কর্মসূচি শুরু করতে যাচ্ছে এ সপ্তাহে। বিভিন্ন জেলায় সমাবেশ ও রোডমার্চ করবে দলটি। আগামীকাল সংবাদ সম্মেলনে নতুন কর্মসূচির ঘোষণা দেয়ার কথা দলটি।

Govt moves fail to break syndicates, curb prices– অর্থাৎ সরকারের উদ্যোগও সিন্ডিকেট ভাঙতে ও দাম নিয়ন্ত্রণে ব্যর্থ। নিউ এজের প্রধান শিরোনাম।

বলা হচ্ছে সরবরাহ ও চাহিদার সমন্বয় না করে শুধু নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নির্ধারণ করে আসলে বাজারে অস্থির ভাব কমানো যাবে না। দাম নাগালে রাখতে সরকারকে উৎপাদন ও সরবরাহ পর্যায়ে অভিযুক্ত সিন্ডিকেট ভাঙতে হবে। এক্ষেত্রে সরকারের ব্যর্থতার কড়া সমালোচনা করছেন বিশেষজ্ঞরা।

ডজনের বেশি সংস্থা, মাঠে একা ভোক্তা অধিদপ্তর– দৈনিক সমকালের শিরোনাম।

তারা লিখেছে নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণের আইনগুলো শক্ত। সরকারি অন্তত ১৪টি সংস্থা তদারকির দায়িত্বে। তবে আইনের যেমন প্রয়োগ নেই, তেমনি দু-একটি ছাড়া বাকি সংস্থার তদারকিও পড়ে না চোখে। এ সুযোগই বারবার নেন ব্যবসায়ীরা। যেমনটি সবশেষ বাণিজ্য মন্ত্রণালয় থেকে হাঁকডাক ছেড়ে পণ্যের দর বেঁধে দিলেও তা কেউই মানছেন না। ফলে তিনদিনেও বাস্তবায়ন করা যায় নি পণ্যের সরকারি দল।

আলুর দাম নিয়ে কারসাজি হয় হিমাগারেই-বণিক বার্তার অন্যতম প্রধান শিরোনাম।

এতে বলা হয় চলতি বছর মৌসুমের শুরুতে অর্থাৎ মার্চে কৃষকরা প্রতি কেজি আলু বিক্রি করেন ১০-১২ টাকায়। কিন্তু জুলাই থেকে অস্থির হওয়া শুরু করে এ পণ্যের বাজার। বর্তমানে খুচরা পর্যায়ে প্রতি কেজি আলু কিনতে হচ্ছে ৪৮-৫৫ টাকায়। শুধু এবারই নয়, প্রতি বছর কৃষকের হাত থেকে বিক্রি হওয়ার পর থেকেই বাড়তে থাকে দাম।

সাধারণত মার্চে কৃষকরা ফড়িয়া ও আড়তদারদের কাছে আলু বিক্রি করেন। এরপর জুলাইয়ে দাম বাড়তে শুরু করে সেপ্টেম্বর থেকে নভেম্বর নাগাদ তিন মাসে সর্বোচ্চে গিয়ে ঠেকে। কৃষি খাতসংশ্লিষ্টরা বলছেন, প্রতি বছর আলুর দাম নিয়ে মূলত কারসাজি হয় হিমাগার পর্যায়ে। এতে ভূমিকা রাখেন ফড়িয়া, হিমাগার (কোল্ড স্টোরেজ) মালিক ও আড়তদাররা।

ডলার মিলছে না খোলাবাজারে- দৈনিক কালবেলার শিরোনাম এটি। তারা বলছে আবারও তীব্র ডলার সংকট দেখা দিয়েছে ব্যাংকগুলোয়। ফলে সাধারণ মানুষ ব্যাংকে প্রয়োজনীয় ডলার পাচ্ছে না। বাধ্য হয়েই এখন তারা খোলাবাজারে যাচ্ছেন। সেখানেও প্রয়োজনীয় ডলার মিলছে না।

মাঝে কিছুদিন ডলারের বাজার স্থিতিশীল থাকলেও বর্তমানে আবারও সংকটের মুখোমুখি ডলারের বাজার। ফলে একদিকে ব্যবসায়ীরা প্রয়োজনীয় এলসি খুলতে পারছেন না, অন্যদিকে শিক্ষা, চিকিৎসা এবং ভ্রমণসহ বিভিন্ন কাজে দেশের বাইরে যাওয়া সাধারণ মানুষও চরম ভোগান্তিতে পড়ছেন।

সনাতন পদ্ধতির চলমান ভূমি জরিপ বাতিল: ভূমিমন্ত্রী। দৈনিক ইত্তেফাকের খবর। এতে বলা হচ্ছে সনাতন পদ্ধতির চলমান ভূমি জরিপ বাতিল হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেছেন, দেশে ডিজিটাল জরিপ ছাড়া যে সব জরিপ হচ্ছে (পুরোনো পদ্ধতিতে) সব জরিপ বন্ধ করে দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। ইতিমধ্যে যে জরিপ হয়েছে এগুলো বাতিল হিসেবে গণ্য হবে। জাতীয় সংসদে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার বিল-২০২৩-এর ওপর আলোচনায় এ তথ্য জানান ভূমিমন্ত্রী।

মানুষের হাতে নগদ টাকার রেকর্ড-বাংলাদেশ প্রতিদিনের শিরোনাম। এতে বলা হয় অতীতের যে কোনো সময়ের তুলনায় মানুষের হাতে রেকর্ড পরিমাণ নগদ টাকা রয়েছে।

ব্যাংক খাতে সৃষ্ট অজ্ঞাত এক আতঙ্কের কারণে মানুষের হাতে নগদ টাকার মজুদ বাড়ে। তবে হাতে থাকা বাড়তি এসব টাকা ব্যাংকে জমা রাখতে শুরু করেছেন অনেকেই। জুলাই মাসে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোতে আমানত বেড়েছে। এতে ব্যাংকগুলোর তারল্য সংকট কিছুটা হলেও কাটছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হিসাবে, অতীতের যে কোনো সময়ের তুলনায় মানুষের হাতে থাকা নগদ টাকার রেকর্ড গড়ে জুন মাসে। তবে জুলাই মাস থেকে তা কিছুটা কমতে শুরু করে।

তিতাস এমডির ঘুষ বাণিজ্য– দেশ রুপান্তরের শিরোনাম। বলা হচ্ছে ঘুষের বিনিময়ে শিল্পপ্রতিষ্ঠানে গ্যাস সংযোগ দেওয়াসহ নানা রকম আর্থিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. হারুনুর রশিদ মোল্লাহর বিরুদ্ধে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম ব্যবহার করে তিতাস এমডি এই দুর্নীতি করছেন বলে অভিযোগ উঠেছে। এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগকে নির্দেশ দিয়ে চিঠি দেওয়া হয়েছে। নির্দেশনা পেয়ে পেট্রোবাংলাকে এক মাসের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দিতে চিঠি দিয়েছে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ।

Aug logs highest overseas jobs, thanks to quota in Malaysia– ইংরেজি দৈনিক বিজনেস স্ট্যান্টার্ডের শিরোনাম। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো-বিএমইটির হিসাব অনুযায়ী অগাস্ট মাসে সবচেয়ে বেশি লোক চাকরি নিয়ে বিদেশে পাড়ি জমিয়েছে। যাদের বেশিরভাগেরই ঠিকানা হয়েছে মালয়েশিয়া। ১৯৭৬ সালে জনশক্তি রপ্তানি শুরুর পর এ মাসেই সবচেয়ে বেশি ১ লাখ ৩৮ হাজার ৬৭৫ জন লোক বিদেশে গিয়েছেন।

অন্যান্য খবর

স্বল্পমেয়াদী প্যাকেজ বন্ধ হচ্ছে– কালের কন্ঠের শিরোনাম। খবরটি মোবাইল ডাটা প্রসঙ্গে। বলা হচ্ছে বন্ধ হয়ে যাচ্ছে প্রায় ৭০ শতাংশ মোবাইল ফোন গ্রাহকের পছন্দের তিন দিনের ইন্টারনেট প্যাকেজ। গত ৩ সেপ্টেম্বর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) মোবাইল অপারেটরদের জানিয়ে দেয়, আগামী ১৫ অক্টোবর থেকে এই প্যাকেজ বন্ধ করতে হবে। একই সঙ্গে বন্ধ করতে হবে ১৫ দিন মেয়াদি প্যাকেজও। আর মোট প্যাকেজের সংখ্যা ৯৫ থেকে কমিয়ে ৪০-এর মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে।

এ বিষয়ে বিস্তারিত নির্দেশনা এবং কী কারণে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে, তা জানাতে আজ রবিবার বিটিআরসি ভবনে আয়োজিত এক সভায় সাংবাদিকসহ টেলিযোগাযোগ খাতসংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাদের আমন্ত্রণ জানানো হয়েছে।

No Regabilitation for traders until after investigation– মোহাম্মদপুর কৃষি মার্কেটে আগুন পরবর্তী অবস্থা নিয়ে ঢাকা ট্রিবিউনের শিরোনাম এটি। তারা লিখেছে জেলা ত্রাণ ও পুর্নবাসন অধিদপ্তর ৩২০ জন ব্যবসায়ী ও ৫৭০ জন ক্ষতিগ্রস্থ কর্মচারীর একটা তালিকা করেছে। ক্ষতিগ্রস্থরা দ্রুত তাদের পুনর্বাসন ও ক্ষতিপূরণের দাবি জানালেও, মার্কেট কর্তৃপক্ষ ঢাকা উত্তর সিটি কর্পোরেশন বলছে তদন্ত রিপোর্ট পাওয়ার পরই তারা এ ব্যাপারে উদ্যোগ নেবে।

এশিয়া কাপের ফাইনাল ম্যাচ আজ। সেটি নিয়েও শিরোনাম করেছে বেশ কিছু পত্রিকা। ইত্তেফাক লিখেছে: আবারও শ্রীলঙ্কা নাকি মুকুট ফেরত নেবে ভারত? ১৩ বছর পর এই টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি ভারত-শ্রীলঙ্কা। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বিকাল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি। সূত্র : বিবিসি বাংলা

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon