আজ শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৮:১১ পূর্বাহ্ন

Logo
দেশে ‘ভিসা নীতি নিষেধাজ্ঞা’ আলোচনার ঝড়

দেশে ‘ভিসা নীতি নিষেধাজ্ঞা’ আলোচনার ঝড়

 

দেশে ‘ভিসা নীতি নিষেধাজ্ঞা’ আলোচনার ঝড়

পল্লী জনপদ ডেস্ক॥

যুক্তরাষ্ট্রের ভিসা নীতিকে ঘিরে মানবজমিনের খবরের শিরোনাম প্রয়োজনে আরো নিষেধাজ্ঞা। ওয়াশিংটনে আমেরিকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলারের বরাত দিয়ে এই খবরে বলা হচ্ছে যে প্রয়োজন অনুসারে যে কারো বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত প্রেস কনফারেন্সে বৃহস্পতিবার এই মন্তব্য করেন মিলার।

বাংলাদেশে দায়িত্বরত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস সম্প্রতি এক সাক্ষাৎকারে তার এবং যুক্তরাষ্ট্রের দূতাবাসের কর্মীদের নিরাপত্তা নিয়ে যে উদ্বেগ প্রকাশ করেন, সংবাদ সম্মেলনে এ বিষয়ে প্রশ্ন করা হয় ম্যাথিউ মিলারের কাছে। এর জবাবে তিনি আশা প্রকাশ করেন যে বাংলাদেশ সরকার যুক্তরাষ্ট্রসহ বিদেশী মিশন এবং এর কর্মকর্তাদের নিরাপত্তা নিশ্চিতে সব প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

একই বিষয়ে ইত্তেফাকের শিরোনাম গণতান্ত্রিক প্রক্রিয়ায় বাধাদানকারী যে কোনো বাংলাদেশি পড়তে পারেন ভিসা নিষেধাজ্ঞায়। ম্যাথিউ মিলারের বরাতে এই প্রতিবেদনে বলা হচ্ছে যে যুক্তরাষ্ট্রের ভিসা নীতি সুনির্দিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে নয়। এই খবরে ম্যাথিউ মিলারকে উদ্ধৃত করে উল্লেখ করা হয়েছে: “গত ২৪শে মে ভিসা নীতি ঘোষণা করার সময়ই আমরা স্পষ্ট করেছি যে, এই ভিসা নীতি কোনো নির্দিষ্ট ব্যক্তির বিরুদ্ধে নয়।”

“গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্তে দায়ী বা জড়িত যে কোনো বাংলাদেশির ক্ষেত্রে এই নীতি প্রয়োগ হতে পারে। অন্য ব্যক্তিদের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি যখন উপযুক্ত মনে হবে, তখন তাদের ক্ষেত্রে এটির প্রয়োগ করা হবে।”

চট্টগ্রামে আওয়ামী লীগ-বিএনপির সংর্ঘষে এক কিশোর নিহত হওয়ার খবরটি গুরুত্ব পেয়েছে সবকটি পত্রিকায়। চট্টগ্রামের মিরসরাইয়ে দুই রাজনৈতিক দলের সংঘর্ষের মাঝে পড়ে ১৫ বছর বয়সী এক কিশোর গতকাল মারা যান। খবরে উঠে এসেছে, স্থানীয় বিএনপি নেতাকর্মীরা তাদের একটি সমাবেশ শেষ করে স্থানীয় একটি বাজারে জড়ো হলে সেখানে আওয়ামী লীগ কর্মীদের সাথে তাদের সংঘর্ষ শুরু হয়।

সংঘর্ষের সময় একটি দোকান থেকে বের হয়ে নিরাপদ স্থানে যাওয়ার চেষ্টা করলে তার মাথায় ভারী কিছু দিয়ে আঘাত করা হয়। আঘাতের পর অচেতন হয়ে কিশোরটি পাশের একটি পুকুরে পড়ে যায়। পরে হাসপাতালে নেয়া হলে তাকে মৃত ঘোষণা করা হয়।

এই ঘটনা নিয়ে যুগান্তরের প্রতিবেদন আওয়ামী লীগ বিএনপির সংঘর্ষের মাঝে পড়ে কিশোর নিহত। এই সংঘর্ষে অন্তত ২৫ জন আহত হয়েছেন এবং একজনের অবস্থা আশঙ্কাজনক বলে উঠে এসেছে প্রতিবেদনে।

চট্টগ্রামের মিরসরাই সার্কেলের সহকারী পুলিশ সুপারের বরাতে এই প্রতিবেদনে আরো বলা হচ্ছে যে এই ঘটনায় এখন পর্যন্ত কোনো মামলা হয়নি। ঐ এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

খালেদা জিয়ার স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে নয়া দিগন্তের খবর খালেদা জিয়াকে বিদেশ পাঠানো নিয়ে আলোচনা। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর অনুমতি দেয়ার বিষয়টি সরকারি মহল ইতিবাচকভাবে দেখছে বলে উঠে এসেছে এই খবরে।

খবরে বলা হচ্ছ, বিদেশ নেয়ার অনুমতির জন্য সরকারি তরফ থেকে খালেদা জিয়ার পরিবারের প্রতি নতুন আবেদন করতে জানানো হয়। পরিবার আবেদন করার পর এখন বিষয়টি আইন মন্ত্রণালয়ের বিচারাধীন রয়েছে।

এই বিষয়ে কালের কণ্ঠের খবর খালেদা জিয়ার বিদেশ যেতে অনুমতি পাওয়ার আশা। খালেদা জিয়ার স্বাস্থ্যের পরিস্থিতি উঠে এসেছে এই খবরে।

খালেদা জিয়ার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ডের সুপারিশ উঠে এসেছে এই প্রতিবেদনে। মেডিকেল বোর্ড জানিয়েছে: “খালেদা জিয়ার দ্রুত লিভার প্রতিস্থাপন জরুরি। সজেন্য তাকে বিদেশে মাল্টিডিসিপ্লিনারি চিকিৎসা কেন্দ্রে নিতে হবে।”

শুক্রবার বিকেলে অবস্থার অবণতি হলে খালেদা জিয়াকে সিসিইউতে নেয়া হয়। এরপ রাতে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে আবার তাকে কেবিনে নিয়ে যাওয়া হয় বলে উঠে এসেছে খবরে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য ইউরেনিয়ামের প্রথম চালান আসার খবর প্রায় সব পত্রিকাতেই জায়গা পেয়েছে। এ বিষয়ে নিউ এজের খবরের শিরোনাম First uranium consignment reaches Rooppur.।

রাশিয়া থেকে আসা এই ইউরেনিয়াম পাবনার ইশ্বরদী উপজেলার রুপপুরে সেনাবাহিনীর তত্ত্বাবধানে ঢাকা থেকে নিয়ে যাওয়া হয়। এর ফলে ঢাকা-টাঙ্গাইল হাইওয়েতে সকালে কয়েক ঘণ্টা ট্রাফিক জ্যাম তৈরি হয় বলে উঠে এসেছে খবরে।

ডেঙ্গু পরিস্থিতি নিয়ে প্রথম আলোর প্রতিবেদন ডেঙ্গু আক্রান্তের রেকর্ড, রোগী ২ লাখ ছাড়াল। খবরে বলা হচ্ছে বাংলাদেশে এই প্রথমবার এক বছরে দুই লাখ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হওয়ার ঘটনা ঘটলো।

এ বছরে এরই মধ্যে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৯৭৫ জন মারা গেছেন, যার মধ্যে শুধু সেপ্টেম্বর মাসেই মারা গেছেন ৩২৮ জন। এ বিষয়ে কালের কণ্ঠের রিপোর্ট ৯ মাসে ভর্তি দুই লাখ ছাড়ালতে উঠে এসেছে যে এখন পর্যন্ত ডেঙ্গুতে মারা যাওয়া মানুষের ৭৬৩% মারা গেছেন শক সিনড্রোমে। পাশাপাশি, হাসপাতালে ভর্তির ৩ দিনের মধ্যে মারা গেছেন ৮৭%। আর গড়ে প্রতিদিন হাসপাতালে রোগী ভর্তি হচ্ছেন ২ হাজার ৭৩২ জন এবং মারা যাচ্ছেন প্রতিদিন ১৩ জন।

ঢাকা শহরের যাতায়াত পরিস্থিতি নিয়ে বণিকবার্তার খবরের শিরোনাম বিশ্বের সবচেয়ে ধীরগতির শহর ঢাকা। যুক্তরাষ্ট্রের একটি সংস্থার সাম্প্রতিক এক গবেষণার ফলাফল উঠে এসেছে এই প্রতিবেদনে।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ন্যাশনাল ব্যুরো অব ইকোনমিক রিসার্চের সাম্প্রতিক জরিপে উঠে এসেছে যে বিশ্বের সবচেয়ে ধীরগতির শহর ঢাকা আর সবচেয়ে ধীরগতির ২০টি শহরের মধ্যে তিনটিই বাংলাদেশে।

তালিকায় ঢাকার পরে রয়েছে নাইজেরিয়ার দুই শহর লাগোস আর ইকোরদু। এরপর চার আর পাঁচ নম্বর স্থানে রয়েছে ফিলিপিন্সের রাজধানী ম্যানিলা আর ভারতের মহারাষ্ট্রের শহর বিওয়ান্দি। ষষ্ঠ অবস্থানে আছে পশ্চিমবঙ্গের কলকাতা।

পরিবহন বিশেষজ্ঞদের বরাত দিয়ে এই খবরে বলা হচ্ছে যে ঢাকায় যানবাহনের গতি এখন মানুষের হাঁটার গতির চেয়েও নিচে নেমে এসেছে। বিশ্বকাপে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচের খবরটিও উঠে এসেছে কালের কণ্ঠের প্রথম পাতায়। খবরের শিরোনাম জয়েই শুরু বাংলাদেশের প্রস্তুতি।

বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচে শ্রীলংকাকে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। হাফসেঞ্চুরি করেছেন দুই ওপেনিং ব্যাটসম্যান তানজিদ হাসান তামিম আর লিটন দাস। সূত্র : বিবিসি বাংলা

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon