আজ শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:২৫ পূর্বাহ্ন

Logo
শিরোনামঃ
বিএমএসএফ’র বাহরাইন শাখার নতুন কমিটি অপচিকিৎসার অভিযোগ করায় প্রাণনাশের হুমকি! গৌরীপুরে বিএমএসফ’র উদ্যোগে মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়কের প্রতি শ্রদ্ধা নিবেদন গৌরনদীতে শ্রদ্ধা-ভালবাসায় ভাষা শহিদদের স্মরণ সাংবাদিক মনজুরুল নিহতের ৬ দিন পর মামলা, বিএমএসএফ’র ন্যায় বিচার দাবি ভাষা আন্দোলনের শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন আজ মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বরিশালে ক্ষুদ্র মৎস্যজীবী জেলেদের বিক্ষোভ সমাবেশ নিত্যপণ্যের দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আনার দাবীতে মানববন্ধন
প্রাণীসম্পদের এলডিডিপি প্রকল্পের হাঁস-মুরগির পরিবেশ বান্ধব ঘর পেয়ে আনন্দিত সুফলভোগীরা

প্রাণীসম্পদের এলডিডিপি প্রকল্পের হাঁস-মুরগির পরিবেশ বান্ধব ঘর পেয়ে আনন্দিত সুফলভোগীরা

প্রাণীসম্পদের এলডিডিপি প্রকল্পের হাঁস-মুরগির পরিবেশ বান্ধব ঘর পেয়ে আনন্দিত সুফলভোগীরা

মো. মহিউদ্দিন আজিম, ভোলা জেলা প্রতিনিধি:

ভোলার বোরহানউদ্দিনে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) অর্থায়নে হাঁস-মুরগির পরিবেশ বান্ধব শেড নির্মাণ করেন প্রাণিসম্পদ অধিদপ্তর। আর এ পরিবেশ বান্ধব হাঁস-মুরগির শেডগুলো বিতরণ করা হয়েছে (এলডিডিপি) পিজি সদস্যের প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বী হওয়া সুফলভোগীদের মধ্যে।

ভোলার বোরহানউদ্দিন উপজেলার তিনটি ইউনিয়নের ১১১ জন (এলডিডিপি) পিজি সদস্যদের স্বাবলম্বী করার লক্ষ্যে ট্রেনিং’র মাধ্যমে ক্ষুদ্র বিনিয়োগ করে হাঁস-মুরগি পালন করে প্রত্যন্ত এলাকার নারীর আয়ের মাধ্যমে স্বাবলম্বী হওয়ার উদ্যোগ নেয় এলডিডিপি প্রকল্প। আর এতে অর্থায়ন করেছে বিশ্ব ব্যাংক।

এছাড়া প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর অর্থায়নে ২০২৩ সালে পশু-পাখি পালন বিষয়ক ১ দিনের ট্রেনিং মাসিক ভিত্তিতে অনুষ্ঠিত হয়ে আসছে।

বোরহানউদ্দিন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. কে,এম, আসাদুজ্জামানসহ তার এলডিডিপির সহকর্মীরা এ ট্রেনিং দিয়ে নারীদের স্বাবলম্বী করে গড়ে তোলেন। আর এ ধরনের ট্রেনিং পেয়ে ক্ষুদ্র পরিসরে পরিবেশ বান্ধবভাবে হাঁস-মুরগির লালন-পালন করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন পিজি সদস্যরা।

সরেজমিনে গিয়ে জানা গেছে, (এলডিডিপি) প্রকল্প কর্তৃক উপজেলা পর্যায়ে গঠিত প্রডিউসার গ্রুপের (পিজি) সদস্যদের জন্য ইনভেস্টমেন্ট সাপোর্টের আওতায় মুরগি পরিবেশবান্ধব শেড (ঘর) নির্মাণের জন্য এ বরাদ্দ দেয়া হয়। প্রকল্পের অর্থ দিয়ে ঘর নির্মাণের লক্ষ্যে পিজি সদস্যদের সঙ্গে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে চুক্তিনামা সম্পাদন করেন ওই প্রকল্পের দায়িত্বশীল কর্মকর্তা। প্রতিটি শেড নির্মাণের জন্য বরাদ্দ দেয়া হয় ২০ হাজার করে মোট ১১১ জনকে ২২ লাখ ২০ হাজার টাকা।

ইতোমধ্যে হাঁস-মুরগির পরিবেশ বান্ধব ঘরের কাজ শেষ করে সুফল ভোগীদের মাঝে বিতরণ করা হয়েছে। আর এলডিডিপি প্রকল্পের পিজি সদস্যরা হাঁস-মুরগির পরিবেশ বান্ধব এ ঘর পেয়ে খুবই আনন্দিত হয়েছেন। শুধু হাঁস-মুরগী নয় ডেইরি পিজির ৮টি গ্রুপ খামারে ব্যবহারের বিভিন্ন পণ্য পেয়েছে এবং ছাগলের ১টি গ্রুপ আছে যাদের ঘর করার জন্য ইতোমধ্যে ২৫ হাজার ৫০০ টাকা করে বরাদ্দ হয়েছে এবং অন্যান্য সুবিধা ধারাবাহিক ভাবে চলমান।

ঘরগুলো তৈরিতে প্রকল্প প্রণীত ডিজাইন ও ব্যয় সঠিকভাবে নির্বাহ করা হয়েছে। এতে করে ডেইরি পিজির সদস্যরা সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon