আজ শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৫৬ অপরাহ্ন

Logo
শিরোনামঃ
বরিশালসহ দেশের ৫ সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা

বরিশালসহ দেশের ৫ সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা

বরিশালসহ দেশের ৫ সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা

 

বরিশালসহ দেশের ৫ সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা

পল্লী জনপদ ডেস্ক॥

দেশের ৫ সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার (৩ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের ১৭তম সভা শেষে ইসি সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম এ তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৫ মে গাজীপুর সিটি কর্পোরেশন, ১২ জুন খুলনা ও বরিশাল সিটি কর্পোরেশন এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি কর্পোরেশনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

তফসিল অনুযায়ী, গাজীপুর সিটির ভোটে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ এপ্রিল, বৃহস্পতিবার। মনোনয়নপত্র বাছাই ৩০ এপ্রিল, রোববার। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ২ থেকে ৪ মে, মঙ্গল থেকে বৃহস্পতিবার। আপিল নিষ্পত্তি ৫ থেকে ৭ মে, শুক্র থেকে রোববার। এ সিটিতে প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৮ মে, সোমবার। প্রতীক বরাদ্দ ৯ মে, মঙ্গলবার এবং ভোটগ্রহণ ২৫ মে, বৃহস্পতিবার।

এছাড়া খুলনা ও বরিশাল সিটিতে ভোটের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৬ মে, মঙ্গলবার। বাছাই ১৮ মে, বৃহস্পতিবার। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ১৯ থেকে ২১ মে, শুক্র থেকে রোববার। আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ মে, সোম থেকে বুধবার। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ মে, বৃহস্পতিবার। প্রতীক বরাদ্দ ২৬ মে, শুক্রবার এবং ভোটগ্রহণ ১২ জুন, সোমবার।

আর রাজশাহী ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৩ মে, মঙ্গলবার। এই দুই সিটিতে মনোনয়নপত্র বাছাই হবে ২৫ মে, বৃহস্পতিবার। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ২৬ থেকে ২৮ মে, শুক্র থেকে রোববার। আপিল নিষ্পত্তি ২৯ থেকে ৩১ মে, সোম থেকে বুধবার। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১ জুন, বৃহস্পতিবার। প্রতীক বরাদ্দ ২ জুন, শুক্রবার এবং এই দুই সিটিতে ভোট গ্রহণ করা হবে ২১ জুন, বুধবার।

সচিব জাহাংগীর আলম বলেন, ৫ সিটির নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে এবং ভোট কেন্দ্রগুলোতে সিসি ক্যামেরা থাকবে। সকাল ৮টা থেকে বিকেল ৭টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ হবে। এসব সিটি নির্বাচনে ইসির নিজস্ব কর্মকর্তারা রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন।

নির্বাচন কমিশন সচিব বলেন, তথ্য মনিটরিংয়ের জন্য নির্বাচন কমিশনের যে নিজস্ব সিস্টেম রয়েছে, তা দিয়ে প্রতি দুই ঘণ্টা পরপর হালনাগাদ তথ্য সংগ্রহ করা হবে।

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon