আজ সোমবার, ২৭ মে ২০২৪, ০২:৫৬ অপরাহ্ন

Logo
বরিশালে শতভাগ পাসের তালিকায় ৩৪টি কলেজ

বরিশালে শতভাগ পাসের তালিকায় ৩৪টি কলেজ

 

বরিশালে শতভাগ পাসের তালিকায় ৩৪টি কলেজ

পল্লী জনপদ ডেস্ক॥

উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডে এবার কোনো কলেজেই শূন্য পাস নেই। তবে শতভাগ পাসের তালিকায় রয়েছে ৩৪টি কলেজ।

বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, এবার পরীক্ষার্থীদের ইংরেজী সাবজেক্টে তুলনামূলক ফলাফল খারাপ হয়েছে। এবার বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে পাসের হার ৮৬ দশমিক ৯৫ ভাগ। গত বছর পাসের হার ছিল ৯৫ দশমিক ৭৬। গত বছরের তুলনায় পাসের হার কম হলেও ফলাফলে সবাই সন্তুষ্ট বলে জানিয়েছে বোর্ড কর্তৃপক্ষ। অপরদিকে এবারে জিপিএ-৫ পেয়েছে ৭৩৮৬ জন, যা গত বছরের তুলনায় ২৫৮৫ জন কম।

অরুন কুমার আরও বলেন, এবার সর্বমোট ৬১ হাজার ৮৮৫ পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৫৩ হাজার ৮০৭ জন। এরমধ্যে ছেলে ২৫ হাজার ৫৮৮ ও মেয়ে ২৮ হাজার ২১৯ জন। এছাড়া ৭ হাজার ৩৮৬ জন জিপিএ-৫ প্রাপ্তদের শিক্ষার্থীদের মধ্যে ছেলে দুই হাজার ৫৮০ ও মেয়ে ৫ হাজার ৮০৬ জন। ৩৩১ কলেজের পরীক্ষার্থীরা ১২৫ কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করেছিলো। এরমধ্যে পুরো পরীক্ষায় বহিস্কার হয়েছে ২০ জন পরীক্ষার্থী।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, বরিশাল বিভাগে এবারে পাসের হারে এগিয়ে রয়েছে ভোলা জেলা। ওই জেলায় পাসের হার ৯২ দশমিক ৯। এরপর ৯১ দশমিক ১২ ভাগ নিয়ে এগিয়ে আছে বরিশাল। ঝালকাঠিতে পাসের হার ৮৮ দশমিক ২৫, পিরোজপুরে ৮৮ দশমিক ১৮, বরগুনায় ৮৭ দশমিক ৮৩ ও পটুয়াখালীতে পাসের হার ৭৩ দশমিক ৭৫ ভাগ। ভোলা পাসের হারে এগিয়ে থাকলেও দুই হাজার ২৯৭টি জিপিএ-৫ এ পেয়ে এগিয়ে বরিশাল জেলা। এছাড়া ভোলায় জিপিএ-৫ পেয়েছে ৬৫৩ জন, ঝালকাঠিতে ২৯৮ জন, পিরোজপুরে ৫৪৭ জন, বরগুনায় ৫২৭ জন ও পটুয়াখালীতে ৪৮৪ জন।

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon