আজ শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন

Logo
শিরোনামঃ
‘বর্তমান এমপিদের অনেকে মনোনয়ন থেকে বাদ পড়তে পারেন’

‘বর্তমান এমপিদের অনেকে মনোনয়ন থেকে বাদ পড়তে পারেন’

 

‘বর্তমান এমপিদের অনেকে মনোনয়ন থেকে বাদ পড়তে পারেন’

পল্লী জনপদ ডেস্ক॥

বর্তমান এমপি বাদের তালিকা হবে দীর্ঘ– দৈনিক যুগান্তরের প্রধান শিরোনাম। খবরে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে শাসক দলের জরিপের যে কাজ চলছে, সেখানে বিচিত্র ও ভয়াবহ সব তথ্য উঠে এসেছে।

নামপ্রকাশ না করে জরিপ কার্যক্রমে যুক্ত একাধিক তথ্য সংগ্রহকারী যুগান্তরকে বলেছেন, আওয়ামী লীগের বর্তমান এমপিদের মধ্যে অধিকাংশই কোনো না কোনোভাবে বিতর্কিত কিংবা জনবিচ্ছিন্ন হয়ে পড়েছেন। অবস্থা এখন এমন যে-এলাকায় নিজ দলের নেতাকর্মীরাই নির্বাচনে তাদের বিরুদ্ধে অবস্থান নিতে পারেন।

সর্বশেষ ২২শে জুন অনুষ্ঠিত আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতীয় নির্বাচনে দলীয় মনোনয়ন চূড়ান্ত করার আগে আরেকটি অর্থাৎ শেষ জরিপ চালানো হচ্ছে। এই জরিপের ফলাফল মনোনয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিএনপি নির্বাচনে এলে আওয়ামী লীগের বর্তমান এমপিদের অনেকে মনোনয়ন থেকে বাদ পড়তে পারেন।

মহাসমাবেশের ডাক– প্রধান শিরোনাম দৈনিক মানবজমিনের। খবরে বলা হয় সরকারের পদত্যাগের দাবিতে এক দফা কর্মসূচির অংশ হিসেবে এবার ঢাকায় মহাসমাবেশের ডাক দিয়েছে বিএনপি। আগামী ২৭শে জুলাই ঢাকায় এ মহাসমাবেশ করবে দলটি।

একই দাবিতে এদিন ঢাকায় পৃথকভাবে মহাসমাবেশ করবে সমমনা রাজনৈতিক দলগুলো। গতকাল রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে তারুণ্যের সমাবেশ থেকে মহাসমাবেশের ডাক দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

পাল্টাপাল্টির আরও একদিন -এটি দৈনিক দেশ রুপান্তরের প্রধান শিরোনাম। শনিবার বিএনপি-আওয়ামী লীগের কর্মসূচী নিয়ে পত্রিকাটি একপাশে বিএনপি মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীরকে উদ্ধৃত করে সংবাদ করেছে, ‘রাজপথেই ফয়সালা হবে: ফখরুল’।

আরেক পাশে আওয়ামী লীগের শান্তি সমাবেশে মতিয়া চৌধুরীর উদ্ধৃতি দিয়ে পত্রিকার আরেক খবর, ‘নির্বাচনের পরীক্ষায় আসুন’।

‘মডেল’ নির্বাচনের ঘোষণা দিয়ে ‘ইসি নিজেই মডেল’ – দৈনিক ইত্তেফাকের শিরোনাম। খবরে বলা হয়, পৌরসভায় মডেল নির্বাচনের ঘোষণা দিয়ে নিয়ন্ত্রিত ভোটের ‘মডেলে’ পরিণত হয়েছে স্বয়ং নির্বাচন কমিশন (ইসি)।

খবরে আরো বলা হয়েছে, নির্বাচনি অপরাধের বিষয়টি দৃষ্টিতে আনা হলে ‘নোটেড, কপিড, রাবিশ, ছাড় দেব না’ বলে পুরো সময় পার করেছেন নির্বাচন সংশ্লিষ্ট সবাই।

গত ১৭ই জুলাই অনুষ্ঠিত পিরোজপুরের ভাণ্ডারিয়া পৌর নির্বাচনে প্রশাসনের সামনেই ভোটারদের মধ্যে টাকা বিতরণ, রিটার্নিং অফিসারের সামনেই উপজেলা চেয়ারম্যাান কর্তৃক সাংবাদিককে টাঙ্গিয়ে পিটানোর হুমকি, ভোট শুরুর আগে ৯টি কেন্দ্রের পাঁচটির সিসি ক্যামেরার তার কর্তন, ক্ষমতাসীন দলের বাইরে অন্য দলের নেতাকর্মীদের ভোটের আগেই গ্রেফতার, স্থানীয় পুলিশ প্রশাসন ও নির্বাচনি কর্মকর্তাদের পক্ষপাতিত্ব আচরণের গুরুতর অভিযোগগুলো বিন্দুমাত্র আমলে নেয়নি নির্বাচন কমিশন (ইসি)।

বরং ভোটের পরে ব্যবস্থা গ্রহণের কথা বলে অপরাধীদের অপরাধকে উৎসাহিত করার অভিযোগ এসেছে ইসির বিরুদ্ধে।

ডেঙ্গুতে মৃত্যু বেশি নারীদের – দৈনিক প্রথম আলোর শিরোনাম। পত্রিকাটি বলছে ডেঙ্গুতে চলতি বছর মারা যাওয়া ১৬৭ জনের মধ্যে ৯৫ জনই নারী। যদিও ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের মধ্যে পুরুষের সংখ্যা বেশি।

৯৯ শতাংশ হাসপাতাল হিসাবের বাইরে – দৈনিক সমকালের শিরোনাম। খবরে বলা হয়েছে প্রতিদিন ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর যে হিসাব দিয়ে যাচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর, তা পূর্ণাঙ্গ নয়। সরকারি-বেসরকারি মিলে মোট হাসপাতালের ১ দশমিক ৩২ শতাংশ ডেঙ্গু রোগীর তথ্য প্রকাশ করছে সরকারি সংস্থাটি। বাকি ৯৮ দশমিক ৬৮ শতাংশ হাসপাতালের ডেঙ্গু রোগীর তথ্য অন্ধকারে থেকে যাচ্ছে।

বিশেষজ্ঞরা মনে করেন, আংশিক ওই তথ্যকে পূর্ণাঙ্গ ধরে প্রকাশ করা অনৈতিক। এতে রোগ নিয়ন্ত্রণে বেগ পেতে হয়। এরকম লুকোচুরিতে গোপনে মহামারিও দেখা দিতে পারে।

TK 1288cr to battle mosquito – ইংরেজি দৈনিক দ্য বিজনেজ স্ট্যান্ডার্ডের প্রধান শিরোনামে বলা হয়েছে, এ বছর ডেঙ্গুর আরেকটি ভয়াবহ প্রাদুর্ভাব ঠেকাতে সরকার ১,২৮৮ কোটি টাকার একটি প্রকল্প হাতে নিতে যাচ্ছে, যার লক্ষ্য মশার সংখ্যা নিয়ন্ত্রণ ও ডেঙ্গু প্রাদুর্ভাব আগে থেকে অনুমান করা। এই প্রকল্পটি হবে ঢাকার দুই সিটি কর্পোরেশন, সাভার ও তারাবো অঞ্চলসহ চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে নিয়ে।

ঝালকাঠিতে ঝরলো ১৭ প্রাণ – যুগান্তরের শিরোনাম। ঝালকাঠি-পিরোজপুর আঞ্চলিক মহাসড়কে মর্মান্তিক বাস দুর্ঘটনা নিয়ে খবরটি।

পিরোজপুরের ভান্ডারিয়া থেকে যাত্রীবাহী বাসটি যাচ্ছিল বরিশালের দিকে। ৪০ আসনের বাসে যাত্রী ছিলেন ৬০ জন। হঠাৎ সড়ক থেকে ডিগবাজি খেয়ে বাস পড়ে গেল পুকুরে। বিকট শব্দ আর যাত্রীদের গগনবিদারী আর্তনাদে ছুটে আসেন আশপাশের হাজারো মানুষ। খবর দেওয়া হয় পুলিশ ও স্থানীয় ফায়ার সার্ভিসকে। শুরু হয় উদ্ধার কাজ। কিন্তু ততক্ষণে পানিতে দম বন্ধ হয়ে মারা যান নারী ও শিশুসহ ১৭ যাত্রী। আহত হন অন্তত ২৫ জন।

দুর্ঘটনা নিয়ে দৈনিক সংবাদের শিরোনাম – বাস উল্টে পুকুরে, নারী-শিশুসহ ঝরে গেল ১৭ প্রাণ। এ খবরে বলা হয়েছে বিধি না মেনে দ্রুত চালাচ্ছিল বাস, যাত্রীরা বারবার সাবধান করলেও শোনেনি চালক। দুর্ঘটনার পর চালক ও সুপারভাইজার পলাতক।

সস্তায় বিদেশি ঋণ এখন গলা কাঁটা-সমকালের শিরোনাম। প্রতিবেদনে বলা হয়, মহামারির প্রকোপ শুরুর পর বিনিয়োগে স্থবিরতার কারণে বিশ্ববাজারে ঋণের সুদহার শূন্যের কাছাকাছি নামে। হুন্ডি বন্ধ থাকায় ২০২০-২১ অর্থবছরে রেকর্ড ২৫ বিলিয়ন ডলারের রেমিট্যান্স এসেছিল। রপ্তানি বাড়ে ১৫ শতাংশের ওপরে। বেশির ভাগ দেশে তহবিল পড়ে ছিল।

অথচ বাংলাদেশের বেসরকারি খাতে ওই সময়েই স্বল্পমেয়াদি বিদেশি ঋণ বাড়ে গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি। সস্তায় নেওয়া এসব বিদেশি ঋণ এখন গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। আমদানি ব্যাপক কমানো এবং রপ্তানি ও রেমিট্যান্সে প্রবৃদ্ধির পরও স্বস্তি ফিরছে না ডলার বাজারে।

বাংলাদেশ ও ভারত নারী দলের ক্রিকেট ম্যাচের খবরটিও প্রথম পাতায় ছেপেছে প্রায় সব কয়টি জাতীয় পত্রিকা।

Tigresses tie series in a dramatic fashion – খেলা নিয়ে ডেইলি স্টারের শিরোনাম এটি। এতে বলা হয় মিরপুরে ৩য় ও শেষ ওয়ানডেতে অবিশ্বাস্যভাবে বাংলাদেশ ভারতের সাথে ম্যাচ টাই করতে সমর্থ হয়।

বণিক বার্তার শিরোনাম-নারী ওয়ানডেতে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান ফারজানা। যাতে করে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ ড্র করার কৃতিত্ব দেখাল বাংলাদেশের মেয়েরা।

কালবেলার শিরোনাম – জয়ের সমান ‘টাই’ জ্যোতিদের। তারা লিখেছে এক ওভারে তিন রান নিলেই সিরিজ ভারতের। প্রথম দুই বলে দুবার প্রান্ত বদল করেন ভারতের শেষ দুই ব্যাটার জেমিমা রদ্রিগেজ ও মেঘনা সিং। তৃতীয় বলে দারুণ এক ডেলিভারিতে মেঘনাকে কিপারের গ্লাভসবন্দি করেন পেসার মারুফা আক্তার। মুহূর্তেই রোমাঞ্চ ছড়ানো ম্যাচটি ড্র হয়ে যায়।

কিন্তু ম্যাচজুড়েই বিতর্কিত কাণ্ড ঘটিয়ে গেছেন ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কৌর। ম্যাচের পর পুরস্কার বিতরণীতেও সেটি টেনে নিয়ে গেছেন তিনি। তবে ম্যাচ ড্র হওয়ায় জয়ের সমান সিরিজ টাই পেয়েছে নিগার সুলতানা জ্যোতির দল। ভারতের বিপক্ষে প্রথম সিরিজ টাই করেছেন তারা। বাংলাদেশের দেওয়া ২২৬ রানের লক্ষ্য তাড়ায় ২২৫ রানে আটকে যায় সফরকারীরা। ড্র হলেও সুপার ওভার হয়নি। কেননা, বৃষ্টিতে মাঝে কিছু সময় খেলা বন্ধ থাকে। এতে করে সুপার ওভারের অতিরিক্ত সময়টুকুও আগেই পার হয়ে গেছে।

তবে প্রথম আলো লিখেছে টাইয়ের রোমাঞ্চ ছাপিয়ে বিতর্ক। বিস্তারিত বলা হচ্ছে রোমাঞ্চকর টাই ম্যাচের সমাপ্তি ছাপিয়ে গেছে ম্যাচ পরবর্তী কিছু ঘটনা। যার কেন্দ্রে ছিলেন হারমানপ্রীত কৌর। আউট হয়ে আম্পায়ারের সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে স্টাম্প ভেঙেছেন, দর্শকদের দিকেও আঙুল তুলে কিছু একটা বলতে দেখা যায় এ ক্রিকেটারকে। পুরষ্কার বিতরণের মঞ্চেও আম্পায়ারিং নিয়ে ক্ষোভ উগরে দেন ভারতীয় অধিনায়ক।

সেনাবাহিনী কাজের মাধ্যমে জনগণের আস্থা অর্জন করেছে: প্রধানমন্ত্রী। ইত্তেফাকের আরেকটি শিরোনাম।

বিস্তারিত লেখা হয়েছে যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের আস্থা ও ভরসা সেনাবাহিনীর জন্য গুরুত্বপূর্ণ বিষয়। বাংলাদেশের সেনাবাহিনী তাদের কর্মদক্ষতা দিয়ে তা অর্জন করেছে। প্রধানমন্ত্রী শনিবার (২২ জুলাই) ঢাকা সেনানিবাসের সেনাকুঞ্জে সেনা নির্বাচন বোর্ড (প্রথম পর্যায়) ২০২৩-এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে একথা বলেন।
অন্যান্য খবর

প্রধানমন্ত্রীর ঘোষণা ছাড়া স্কুলের তালা খুলবেন না আন্দোলনকারী শিক্ষকরা– দৈনিক সংবাদের আরেকটি শিরোনাম।

‘মাধ্যমিক শিক্ষা’ জাতীয়করণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা না পাওয়া পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে শিক্ষকদের অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষক নেতারা। শিক্ষা প্রশাসনের নির্দেশনা অনুসারে আজ থেকে শিক্ষকদের ক্লাসে ফেরার কথা। কিন্তু আন্দোলনকারী শিক্ষকরা ক্লাসে ফিরবেন না। আন্দোলন অব্যাহত রাখার জন্য অন্যান্য শিক্ষক সংগঠন মিলে একটা সংগ্রাম কমিটি গঠন করা হয়েছে।

দেশের সব বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণের দাবিতে বিটিএ’র ব্যানারে গত ১১ জুলাই থেকে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন হচ্ছে। শনিবার টানা ১২তম দিন কর্মসূচি পালন হয়।

দৈনিক ইত্তেফাকের আরেকটি খবরে বলা হয়েছে দাবি না মানলে ১লা অগাস্ট থেকে জ্বালানি তেলের তিন সেক্টরে ধর্মঘট। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে সরকার তিন দফা দাবি মেনে না নিলে ১ আগস্ট থেকে সব ধরনের কাজ বন্ধ করে অনির্দিষ্টকালের ধর্মঘট পালনের আল্টিমেটাম ঘোষণা করেছে বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স ডিস্ট্রিবিউটরস এজেন্টস অ্যান্ড পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশন।

জ্বালানি তেল পরিবহনকারী ট্যাংকলরির ইকোনমিক লাইফ (ব্যবহারের আয়ুকাল) ৫০ বছর পর্যন্ত নির্ধারণ, জ্বালানি তেল বিক্রয়ের ওপর প্রচলিত কমিশন বৃদ্ধি করে কমপক্ষে ৭.৫ শতাংশে উন্নীত ও সংশ্লিষ্ট দপ্তরের প্রতিশ্রুতি মোতাবেক গেজেট প্রকাশ, এই তিন দফা দাবি মানা না হলে ১ আগস্ট থেকে সব জ্বালানি ব্যবসায়ী জ্বালানি তেল উত্তোলন ও পরিবহন কাজ বন্ধ রেখে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করবেন বলে ফতুল্লায় এক সংবাদ সম্মেলনে জানানো হয়।

দিন দিন খারাপের দিকে যাচ্ছে দেশের মানবাধিকার পরিস্থিতি – ড. আলী রিয়াজ, বণিক বার্তার শিরোনাম। বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে বলে মন্তব্য করেছেন ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ডিস্টিংগুইশড ফেলো ড. আলী রীয়াজ।

তিনি বলেন, ‘মানবাধিকার পরিস্থিতি খুব খারাপ অবস্থায় আছে বলে মতামত দিয়েছে গবেষণায় অংশগ্রহণকারীদের ২৮ শতাংশ। ৪৬ শতাংশ মনে করছে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি খারাপ হচ্ছে। তবে গবেষণায় অংশ নেয়া কয়েকজন কোনো মন্তব্য করেনি। কিছু ক্ষেত্রে কোনো কথা না বলাটাই অনেক কিছু বলে দেয়। তাদের মতে, নানা ধরনের হুমকি এবং হয়রানির মতো ঘটনাগুলোকে প্রতিবন্ধকতা হিসেবে দেখা হচ্ছে, যেগুলো মূলত রাষ্ট্রীয় সংগঠনগুলো থেকেই আসে।’ সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) আয়োজনে বাংলাদেশে মানবাধিকার কর্মীদের কাজের ক্ষেত্রে চ্যালেঞ্জ ও কর্মপরিস্থিতির ওপর গবেষণা রিপোর্ট প্রকাশের অনুষ্ঠানে গতকাল তিনি এসব কথা বলেন। সূত্র : বিবিসি বাংলা

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon