আজ শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:১৭ পূর্বাহ্ন

Logo
শিরোনামঃ
বিএডিসি বোরো মৌসুমের উচ্চ ফলনশীল জাত ব্রি-ধান ৮৯’র প্রচারণামূলক বীজ ডিলার ও চাষী সমাবেশ অনুষ্ঠিত

বিএডিসি বোরো মৌসুমের উচ্চ ফলনশীল জাত ব্রি-ধান ৮৯’র প্রচারণামূলক বীজ ডিলার ও চাষী সমাবেশ অনুষ্ঠিত

বিএডিসি বোরো মৌসুমের উচ্চ ফলনশীল জাত ব্রি-ধান ৮৯’র প্রচারণামূলক বীজ ডিলার ও চাষী সমাবেশ অনুষ্ঠিত

মো. মহিউদ্দিন আজিম, জেলা প্রতিনিধি, ভোলা:

“ব্রিধান ৮৯ চাষে-ফলন দেখে চাষি হাসে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ভোলার বোরহানউদ্দিন উপজেলায় বিএডিসি বোরো মৌসুমের উচ্চ ফলনশীল জাত ব্রি ধান ৮৯’র প্রচারণামূলক বীজ ডিলার ও চাষী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৮ অক্টোবর, ২০২৩) ভোলার বোরহানউদ্দিন উপজেলায় বিএডিসি বোরো মৌসুমের উচ্চ ফলনশীল জাত ব্রিধান ৮৯ এর প্রচারণামূলক বীজ ডিলার ও চাষী সমাবেশের আয়োজন করেন বিএডিসি উপ-পরিচালক (বীজ বিপণন), বিএডিসি, বরিশাল অঞ্চল, বরিশাল।

উক্ত সমাবেশে বরিশাল অঞ্চলের বিএডিসি বীজ বিপণন বিভাগের উপপরিচালক কৃষিবিদ রমিজুর রহমান’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল অঞ্চলের বিএডিসি বীজ বিপণন বিভাগের যুগ্ম পরিচালক কৃষিবিদ ড. মাহবুবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা জেলায় বিএডিসি বীজ বিপণন ট্রানজিট’র সহকারী পরিচালক ইসরাত জাহান।

সমাবেশে প্রধান অতিথি ড. মাহবুবুর রহমান বলেন, ব্রিধান ৮৯ বিএডিসির বীজ মার্কেটিং এ নতুন এক স্বপ্নের নাম। চাষির ভাগ্য বদলে ব্রিধান ৮৯ বিশেষ অবদান রাখবে ইনশাআল্লাহ। তিনি বলেন, ব্রিধান ৮৯ আবাদে হেক্টরে প্রায় ১০ টন ফলন পাওয়া সম্ভব। যার বিঘায় ফলন ৩০ মন। চাষি হাইব্রিড ধান চাষে যে পরিমান সার, উচ্চ মূল্যের বীজ এবং অধিক কীটনাশক ব্যবহার করেও ব্রিধান ৮৯ এর তুলনায় ফলন ঘরে তুলতে পারে না।

ব্রিধান ৮৯ বোরো মৌসুমের ধান, এর গাছের উচ্চতা ১০৬ সে.মি: এর কান্ড শক্ত হওয়ায় গাছ বাতাস কিংবা ঝরে হেলে পড়ে না। এর চাল মাঝারি চিকন ও সাদা তাই এ চালের ভাত খুব সুস্বাদু। তিনি আরও বলেন, ব্রিধান ৮৯ এর জীবনকাল ১৫৪ থেকে ১৫৮ দিন হওয়ায় এর চারার বয়স ৪০-৪৫ দিন বীজতলায় রাখা যায়।

সমাবেশের সভাপতি কৃষিবিদ রমিজুর রহমান বলেন, চাষির দিন বদলের অঙ্গিকার নিয়ে বিএডিসি কাজ করে যাচ্ছে আর তারই ফসল ব্রিধান ৮৯। ব্রিধান ৮৯ চাষে ফলন দেখে চাষি হাসে সত্যি চাষি ব্রিধান ৮৯ চাষে তাদের ভাগ্য বদলে একধাপ এগিয়ে গেল। তিনি আরও বলেন, বিঘা প্রতি ৩৫ কেজি ইউরিয়া, ১২ কেজি টিএসপি, ১৫ কেজি এমওপি সার এ মাত্রায় অবাক করা ফলন ফলে ব্রিধান ৮৯ তে।

এ সময় বিএডিসি বীজ ডিলার ও চাষীরা তাদের মতামত তুলে ধরেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএডিসি বীজ ও বিসিআইসি সার ডিলার কায়কোবাদ মিয়া, নাজিম উদ্দিন মিয়া, বিএডিসি বীজ ও সার ডিলার এসোসিয়েশন ভোলা জেলা সভাপতি মহিউদ্দিন আজিম, বিএডিসি বীজ ডিলার এসোসিয়েশন বোরহানউদ্দিন উপজেলার সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রিপন, বিএডিসি বীজ ও সার ডিলার আবুল হাসেম বকুল মিয়া, বিএডিসি বীজ ডিলার মো. জুয়েল মিয়া, আনোয়ার মিয়া, জসিম মিয়াসহ আরও অনেকে।

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon