আজ বুধবার, ১৭ Jul ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন

Logo
বিএমএসএফ’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা

বিএমএসএফ’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা

 

বিএমএসএফ’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা

পল্লী জনপদ ডেস্ক॥

তৃণমূল সাংবাদিকদের প্রাণের সংগঠণ বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম ১১তম বর্ষ পেরিয়ে শনিবার (১৫ জুলাই) যুগে পদার্পণ উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জ্ঞাপন করা হয়েছে। বিএমএসএফ’র দেশী-বিদেশি সকল শাখাসমুহের সদস্য, সহযোদ্ধা, শুভাকাঙ্ক্ষী, ১৪ দফার সমর্থকসহ সকলের প্রতি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

এ উপলক্ষে শুক্রবার (১৪ জুলাই) এক শুভেচ্ছা বার্তায় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আহমেদ আবু জাফর সকলকে অভিনন্দন জানিয়ে সাংবাদিকদের স্বার্থ, অধিকার ও মর্যাদা রক্ষায় দেশের সকল সাংবাদিকদের ঐক্যবদ্ধ থাকার বিশেষ আহ্বান জানান।

তিনি বলেন, পেশার মাঝে অনৈক্যের কারণে স্বাধীনতার একান্ন বছর সময়ে দাঁড়িয়ে সাংবাদিকরা নানা বৈষম্যের শিকার হচ্ছেন, সুষম সুবিধা বঞ্চিত হচ্ছেন, নির্যাতন হামলা-মামলা এমনকি খুনও হচ্ছেন। রাষ্ট্রযন্ত্রের কোণঠাসা নীতির কারণে চতুর্থ স্তম্ভখ্যাত গণমাধ্যমে আজও সাংবাদিক সুরক্ষা আইন, সাংবাদিক নিয়োগ নীতিমালা, সাংবাদিকদের তালিকা প্রণয়নের মত গুরুত্বপূর্ণ কার্যক্রম সম্পন্ন সম্ভব হয়নি। পেশার মাঝে বৈষম্য-ভেদাভেদ ভুলে গিয়ে পেশাটিকে রক্ষা ও সামাজিক দায়বদ্ধতামূলক সাংবাদিকতা নিশ্চিন্ত করতে সকলের নিকট আহ্বান জানান তিনি।

বিবৃতিতে বলা হয়, বিএমএসএফ প্রতিষ্ঠালগ্ন থেকে সাংবাদিকতা পেশার মর্যাদা রক্ষা, অধিকার এবং ১৪ দফা দাবি আদায়ে ৩ শতাধিক শাখার মাধ্যমে প্রায় ১৫ হাজার সাংবাদিক ঐক্যবদ্ধভাবে কাজ করে চলছে। দেশে অহরহ সাংবাদিক নির্যাতন ঠেকাতে বিএমএসএফ’র পাশাপাশি সহযোগি সংগঠণ সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন করা হয়। তৃণমূলের নির্যাতিত মামলা হামলার শিকার সাংবাদিকদের জন্য নিরাপত্তা, চিকিৎসা ও আইনি সেবা প্রদানের জন্য জার্নালিস্ট শেল্টার হোম এবং আইন সহায়তা সেল গঠন করা হয়।

এ পর্যন্ত প্রায় ২ শতাধিক সাংবাদিককে আইনী সহায়তা, চিকিৎসা বোর্ডের সমন্বয়ে প্রায় ১০ হাজার সাংবাদিক পরিবারকে করোনাকালীন চিকিৎসা সেবাসহ শতাধিক আহত সাংবাদিকের চিকিৎসা সেবা নিশ্চিত করাসহ ষড়যন্ত্রের শিকার সাংবাদিকদের দৃঢ় মনোবল তৈরীতে মোটিভেশনাল কাজ অব্যাহত রয়েছে। প্রশিক্ষণ বিভাগের মাধ্যমে ২ হাজার সাংবাদিককে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

এদিকে, বিএমএসএফ’র ১৪ দফার প্রথম দাবি পেশাদার সাংবাদিকদের তালিকা প্রণয়নের কাজ প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে চালু করায় কৃতজ্ঞতা প্রকাশ করা হয় এবং কাজটি দ্রুত সম্পন্ন করে আইডি নাম্বার প্রদান করার জন্য জোর দাবি জানানো হয়।

বিএমএসএফ’র আন্দোলন-সংগ্রাম আর নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে যে সকল সদস্যরা বিএমএসএফ’র ঐতিহ্য ধরে রেখেছে তাদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সারাদেশে র‍্যালি, আলোচনাসভা, কেক কাটা, বৃক্ষরোপণ, সাংবাদিক প্রশিক্ষণ, ১৪ দফার লিফলেট বিতরণ ও দোয়ানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সংগঠণের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি ও সময় টেলিভিশনের রংপুর ব্যুরো রতন সরকারের মৃত্যুতে এক মিনিট নীরবতা পালন ও তার রুহের মাগফিরাত কামনায় সকলের নিকট দোয়া চাওয়া হয়েছে।

সংগঠনের এ সকল কর্মসূচি সফল করতে বিএমএসএফ’র পক্ষথেকে সকলের সহযোগীতা কামনা করা হয়। আগামী ৩০ জুলাই রবিবার সকাল ১০টায় কেন্দ্রীয় কমিটির আয়োজনে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন ও নতুন কমিটির পরিচিতিসভা অনুষ্ঠিত হবে। ঐ অনুষ্ঠানে বিএমএসএফ’র সকল শাখার নেতৃবৃন্দ, শুভাকাঙ্ক্ষী ও সমর্থকদের আমন্ত্রণ জানানো হয়।

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon