আজ সোমবার, ২৭ মে ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন

Logo
বিসিসি নির্বাচন : ইভিএম মেশিনসহ প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন

বিসিসি নির্বাচন : ইভিএম মেশিনসহ প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন

 

বিসিসি নির্বাচন : ইভিএম মেশিনসহ প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক ॥

বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) নির্বাচন উপলক্ষে ইভিএম ভোটিং মেশিন ও সিসি ক্যামেরাসহ প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন করেছে আঞ্চলিক নির্বাচন কমিশন সচিবালয়।

আঞ্চলিক নির্বাচন কমিশনের সংশ্লিষ্ট সূত্র জানায়, আসন্ন ১২ জুন বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) নির্বাচন অবাধ, সুষ্ঠু ও সুন্দর নিয়মতান্ত্রিক ভাবে সম্পন্ন করতে ইতিমধ্যে গাজীপুর জেলা থেকে প্রায় ১৫’শ ইভিএম ভোটিং মেশিন নিয়ে আসা হয়েছে। একইসাথে এ মেশিনগুলোকে ভোট গ্রহণের জন্য সতেজতা (রিফ্রেশ) করে প্রস্তুত করা হয়েছে।

সূত্র আরো জানায়, নির্বাচনে ১’শ ২৬টি কেন্দ্রের প্রতিটি কেন্দ্রের জন্য ১ জন করে প্রিজাইডিং কর্মকর্তা, ৮’শ ৯৪টি বুথ’র জন্য ৮৯৪ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও তাদের সাথে সহযোগিতা করতে সর্বমোট ১৭৮৮ জন পুলিং কর্মকর্তা দায়িত্ব পালন করবেন।

এ বিষয়ে বরিশাল আঞ্চলিক নির্বাচন কমিশনের ইভিএম সমন্বয়কারী বাদল চন্দ্র অধিকারী জানান, নগরীর ৩০টি ওয়ার্ডের ১’শ ২৬টি কেন্দ্রে প্রায় ১৫’শ ইভিএম ভোটিং মেশিন ও ৮’শ ৯৪টি ভোটিং বুথ’র জন্য ১টি করে ও বুথের বাহিরে ২টি করে সিসি টিভি ক্যামেরা স্থাপন করা হবে। এছাড়াও ইভিএম ভোটিং মেশিন ও সিসি টিভি ক্যামেরাগুলোকে পরিচালনা করতে রাজধানী ঢাকা থেকে একটি টিম বরিশালে পাঠিয়েছেন বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয় (সিইসি)।

ইভিএম সমন্বয়কারী বাদল চন্দ্র অধিকারী আরো জানান, বৃহস্পতিবার সকাল থেকে এ ভোট গ্রহণ কার্যক্রম মনিটর্রিং করতে সর্বমোট প্রায় ২ হাজার ৬’শ ৮২টি ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন করা শুরু হয়েছে। এর মাধ্যমেই নির্বাচন কমিশন সচিবালয় থেকে সরাসরি মনিটর্রিং করবে সিইসিসহ অন্য কমিশনাররা।

এদিকে, এবার বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) নির্বাচনে ৭ জন মেয়র পদপ্রার্থী, ৩০টি ওয়ার্ডে ১৫৭ জন সাধারণ কাউন্সিলর পদপ্রার্থী ও সংরক্ষিত কাউন্সিলরের ১০টি পদে ৪২ জন নারী পদপ্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন।

এ ব্যাপারে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা খুলনা ও বরিশাল সিটি করর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. হুমায়ুন কবির জানান, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে নির্বাচন কমিশন বদ্ধ পরিকর। ভোটাররা যাতে শান্তিপূর্ণ পরিবেশে ভোট প্রদান করতে পারেন সে ব্যাপারে আইন-শৃঙ্খলা বাহিনীকে বলা হয়েছে। নির্বাচনী আইন ভঙ্গকারী কাউকে ছাড় দেয়া হবে না।

এ প্রসঙ্গে আলাপকালে মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ সাইফুল ইসলাম জানায়, সিটি নির্বাচনকে ঘিরে মেট্রোপলিটন পুলিশ সদস্যরা সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। পাশাপাশি সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একাধিক টিম মাঠে কাজ করবে।

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon