আজ শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:০১ পূর্বাহ্ন

Logo
শিরোনামঃ
ভোলায় মানবিক সহায়তার চাল পাচ্ছে জেলে পরিবার

ভোলায় মানবিক সহায়তার চাল পাচ্ছে জেলে পরিবার

 

ভোলায় মানবিক সহায়তার চাল পাচ্ছে জেলে পরিবার

নিজস্ব প্রতিবেদক ॥

ভোলা জেলায় জাটকা (ছোট ইলিশ) আহরণ থেকে বিরত থাকা ৮৯ হাজার ৪’শ ১০ জেলে পরিবার সরকারের মানবিক সহায়তার চাল পাচ্ছে। ফেব্রুয়ারি মাস থেকে মে পর্যন্ত চার মাস প্রত্যেক জেলেকে ৪০ কেজি করে চাল প্রদান করা হচ্ছে। চলতি মাস থেকে জেলেদের মাঝে এসব ভিজিএফ’র চাল বিতরণ শুরু হয়েছে।

মৎস্য অফিস জানায়, জেলায় চালপ্রাপ্ত মোট জেলেদের মধ্যে সদর উপজেলায় পাচ্ছে ১৫ হাজার, দৌলতখানে ১৩ হাজার ৭’শ, বোরহানউদ্দিনে ১২ হাজার ২’শ ৫০, তজুমদ্দিনে ১০ হাজার ৫’শ ৫০, লালমোহনে ১০ হাজার ৫’শ, চরফ্যাশনে ২১ হাজার ও মনপুরা উপজেলায় ৬ হাজার ৪’শ ১০ টি জেলে পরিবার রয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্ল্যাহ জানান, চলতি মাস থেকে জেলায় জেলেদের মাঝে ৪০ কেজি করে মানবিক সহায়তার চাল বিতরণ শুরু হয়েছে। মে মাস পর্যন্ত জেলেরা এ সহায়তা পাবে। দেশে জাটকা রক্ষা করা গেলে ইলিশের উৎপাদন বৃদ্ধি। এর পাশাপাশি জাটকা রক্ষায় মৎস্য বিভাগের উদ্যোগে নিয়মিত বিভিন্ন মাছ ঘাটে প্রচার-প্রচারণা চলছে।

তিনি আরো বলেন, মাছ ঘাট ও জেলে পল্লীতে জেলেদের নিয়ে সচেতনতা সভা করা হচ্ছে। জাটকা শিকারের কুফল সম্পর্কে জেলেদের অবহিত করা হচ্ছে। এছাড়া জাটকা রক্ষায় নদীতে অভিযানসহ অনান্য কার্যক্রম চালানো হচ্ছে। আইনভঙ্গকারী কাউকে ছাড় দেয়া হচ্ছেনা বলে জানান তিনি।

উল্লেখ্য, প্রতিবছর ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত ৮ মাস জাটকা (১০ ইঞ্চির চেয়ে ছোট ইলিশ) শিকার, পরিবহন, মজুদ, বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করে সরকার। এ মৌসুমেও গত বছরের নভেম্বর থেকে চলছে নিষেধাজ্ঞা, যা চলবে ৩০ জুন পর্যন্ত।

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon