আজ শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

Logo
মালয়েশিয়ায় গবেষণায় রিসার্চ অ্যাওয়ার্ড পেলেন বিএমএসএফের আইটি প্রধান তাওহীদ হাসান

মালয়েশিয়ায় গবেষণায় রিসার্চ অ্যাওয়ার্ড পেলেন বিএমএসএফের আইটি প্রধান তাওহীদ হাসান

 

মালয়েশিয়ায় গবেষণায় রিসার্চ অ্যাওয়ার্ড পেলেন বিএমএসএফের আইটি প্রধান তাওহীদ হাসান

পল্লী জনপদ ডেস্ক॥

মালয়েশিয়ার একটি সরকারি বিশ্ববিদ্যালয়ে রিসার্চ অ্যাওয়ার্ড প্রোগ্রামে বাংলাদেশি গবেষকের নাম ঘোষণা করা হয়েছে। মালয়েশিয়ার ইউনিভার্সিটি মালয়েশিয়া তেরেগানু (ইউএমটি) স্নাতকোত্তর গবেষক ও শিক্ষার্থীদের গবেষণার শ্রেষ্ঠত্বের জন্য একটি মর্যাদাপূর্ণ ‘টিএমএনএ রিসার্চ অ্যাওয়ার্ড’ ঘোষণা করেছে। পুরস্কারপ্রাপ্ত বাংলাদেশী পিএইচডি গবেষক তাওহীদ হাসান এনার্জি হাইব্রিড মডেল নিয়ে ইউএমটি-তে কাজ করছেন।

করোনা মহামারীকালীন সংকটকে মাথায় রেখে দেশের স্বার্থে তিনি সৌরশক্তি দ্বারা পরিচালিত আইসিইউ-এর একটি মডেল তৈরি করেছেন।

দুই মালয়েশিয়ান পিএইচডি সুপারভাইজার ড. শাহরিজান জামালুদিন, ও প্রফেসর ড. নিক সানি ওয়ান এর সাথে তার প্যানেলের সহ-তত্ত্বাবধায়ক হলেন প্রফেসর ড. এম. রেজওয়ান খান, বর্তমান নির্বাহী পরিচালক, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) প্রাক্তন উপাচার্য এবং বুয়েটের প্রাক্তন অধ্যাপক।

ইউএমটি পিএইচডি গবেষক তাওহীদ হাসানের বেশ কয়েকটি গবেষণা পত্র রয়েছে এবং এর আগে অন্যান্য গবেষণা পুরস্কার পেয়েছেন। তিনি বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) এর আইটি প্রধানের দায়িত্বে আছেন।

সোমবার সকালে ইউএমটি কনভেনশন সেন্টারে (ইউএমটিসিসি) অনুষ্ঠিত ‘গবেষণা দিবস 2023’ উদযাপনের মাধ্যমে পুরস্কারগুলো প্রদান করা হয়। যার সভাপতিত্ব করেন অধ্যাপক ডক্টর মোহাম্মদ ফাদি আহমেদ। পবিত্র কোরআন তেলাওয়াতের পর শুরু হয় মূল অনুষ্ঠান। ইউএমটি গবেষকরা তাদের অসামান্য গবেষণার জন্য বিভিন্ন বিভাগে পুরস্কার, স্বীকৃতির প্রশংসাপত্র পেয়েছেন।

দুইজন স্নাতকোত্তর শিক্ষার্থী গবেষণার উপর উপস্থাপনা প্রদর্শন করেন। সমস্ত পুরস্কারপ্রাপ্তদের মধ্যে আরও কয়েকজন বাংলাদেশী গবেষকও রয়েছেন, যা বাংলাদেশের জন্য সত্যি সুখবর এবং তারা বাংলাদেশী হিসেবে গর্বিত। এমনকি তারা বাংলাদেশের জন্য বিদেশ থেকে শুভেচ্ছা ও পুরস্কার নিয়ে আসছেন।

ইউএমটি প্রোগ্রামের প্রধান, অনুষদের ডিন, অনুষদ সদস্য, কর্মকর্তা ও শিক্ষার্থীরা এই পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। শিক্ষার্থীদের গবেষণায় উৎকর্ষের জন্য অনুপ্রাণিত করার জন্য এই ধরনের পুরস্কার অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon