আজ শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:২২ পূর্বাহ্ন

Logo
শিরোনামঃ
বিএমএসএফ’র বাহরাইন শাখার নতুন কমিটি অপচিকিৎসার অভিযোগ করায় প্রাণনাশের হুমকি! গৌরীপুরে বিএমএসফ’র উদ্যোগে মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়কের প্রতি শ্রদ্ধা নিবেদন গৌরনদীতে শ্রদ্ধা-ভালবাসায় ভাষা শহিদদের স্মরণ সাংবাদিক মনজুরুল নিহতের ৬ দিন পর মামলা, বিএমএসএফ’র ন্যায় বিচার দাবি ভাষা আন্দোলনের শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন আজ মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বরিশালে ক্ষুদ্র মৎস্যজীবী জেলেদের বিক্ষোভ সমাবেশ নিত্যপণ্যের দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আনার দাবীতে মানববন্ধন
শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী ৫ আগস্ট

শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী ৫ আগস্ট

 

শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী ৫ আগস্ট

পল্লী জনপদ ডেস্ক॥

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী শনিবার (০৫ আগস্ট) যথাযোগ্য মর্যাদায় পালিত হবে। ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণকারী শেখ কামাল আওয়ামী লীগের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ (বিসিএল) কেন্দ্রীয় কমিটির সাবেক কার্যনির্বাহী সদস্য ছিলেন।

দিবসটি পালনে ক্ষমতাসীন আওয়ামী লীগ, জনপ্রিয় ক্লাব আবাহনী লিমিটেড ও আবাহনী সমর্থক বন্ধুসহ বিভিন্ন ক্রীড়া ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

সকাল ৮টায় ধানমন্ডি আবাহনী ক্লাব প্রাঙ্গণে তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবে আওয়ামী লীগ ও এর সহযোগী ও ফ্রন্ট সংগঠনগুলো। পরে সকাল ৯টায় বনানী কবরস্থানে তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সকাল ১১টায় বঙ্গবন্ধু এভিনিউতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করবে আওয়ামী লীগের ঢাকা মহানগর দক্ষিণ শাখা। যুবলীগ মিলাদ ও দোয়া মাহফিল করবে এবং এতিম ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করবে।

সকাল ১১টায় আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ আলোচনা সভা ও আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করবে। বিকাল ৩টায় শ্রমিক লীগের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা আলোচনা করবে। শনিবার (সকাল ১২টা) আবাহনী ক্লাব ক্লাব প্রাঙ্গণে তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবে। বিকেল ৫টায় ক্লাব প্রাঙ্গণে শেখ কামালের জীবন ও কর্মের ওপর এক স্মরণসভা এবং বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হবে।

এছাড়া শেখ কামালের জন্মশতবার্ষিকী উপলক্ষে আবাহনী ‘সমর্থক বন্ধু’ বিভিন্ন কর্মসূচি পালন করবে। আবাহনী ‘সমর্থক গোষ্ঠী’র সাংগঠনিক সম্পাদক দেবব্রত দে দেবু জানান, ‘আবাহনী’র পক্ষে তারা শেখ কামালের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন শনিবার (দুপুর ১২টা)।

তিনি জানান, সকালে বনানী কবরস্থানে তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে।
শেখ কামাল শাহিন স্কুল থেকে মাধ্যমিক এবং ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে ব্যাচেলর অব আর্টস (বিএ) ডিগ্রি লাভ করেন। এছাড়াও তিনি দেশের স্বনামধন্য সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানটের সেতার বাদ্যযন্ত্র বিভাগের ছাত্র ছিলেন।

কামাল শুধু উপমহাদেশের অন্যতম সেরা ক্রীড়া সংস্থা আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা এবং বাংলাদেশে আধুনিক ফুটবলের পথিকৃৎ ছিলেন না, তিনি ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা সদস্যও ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্য অঙ্গনে অভিনেতা হিসেবে তিনি সুপরিচিত ছিলেন।
ছোটবেলা থেকেই কামাল ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেট বলসহ বিভিন্ন খেলার প্রতি খুবই উৎসাহী ছিলেন।

স্বাধীন বাংলাদেশে প্রথম যুদ্ধ কোর্স থেকে প্রশিক্ষণ গ্রহণের পর শেখ কামাল মুক্তিবাহিনীতে কমিশন লাভ করেন এবং ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল এম এ জি ওসমানীর এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন। দেশ স্বাধীন হওয়ার পর শেখ কামাল সেনাবাহিনী থেকে অবসর নিয়ে পড়াশোনায় মনোযোগ দেন।

কামাল একজন স্নাতকোত্তর (শেষ বর্ষের) পরীক্ষার্থী এবং বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের (বাকশাল) শাখা জাতীয় ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন, যখন তিনি ২৬ বছর বয়সে ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাত বরণ করেন।

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon