আজ রবিবার, ২৩ Jun ২০২৪, ০৭:১০ পূর্বাহ্ন

Logo
‘স্মার্ট বাংলাদেশ’ রূপকল্প লক্ষ্যমাত্রা অর্জনের পথে এগিয়ে যাচ্ছে বরিশাল

‘স্মার্ট বাংলাদেশ’ রূপকল্প লক্ষ্যমাত্রা অর্জনের পথে এগিয়ে যাচ্ছে বরিশাল

 

‘স্মার্ট বাংলাদেশ’ রূপকল্প লক্ষ্যমাত্রা অর্জনের পথে এগিয়ে যাচ্ছে বরিশাল

পল্লী জনপদ ডেস্ক॥

বরিশাল জেলা এগিয়ে যাচ্ছে স্মার্ট বাংলাদেশ রূপকল্পের লক্ষ্যমাত্রা অর্জনের পথে। তাই বর্তমান সরকারের দিকনির্দেশনায় ধাপে ধাপে কাজ করে যাচ্ছে বরিশাল পাওর বিভাগ (বাপাউবো বরিশাল) ও সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সাশ্রয়ী, টেকসই, বুদ্ধিদীপ্ত, জ্ঞানভিত্তিক ও উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ রূপকল্পের লক্ষ্যমাত্রা অর্জনে বরিশাল পাওর বিভাগের আওতায় জেলার উল্লেখযোগ্য প্রকল্পগুলোর মধ্যে রয়েছে। যথাক্রমে, সিসি ব্লক প্লেসিং করে কীর্তখোলা নদীর ভাঙ্গন রোধে সদর উপজেলার চরকাউয়া এলাকা রক্ষা প্রকল্প, সিসি ব্লক প্লেসিং করে কীর্তখোলা নদীর ভাঙ্গন রোধে সদর উপজেলার চরবাড়িয়া এলাকা রক্ষা প্রকল্প, শিট পাইল ড্রাইপ করে কীর্তনখোলা নদীর ভাঙ্গন রোধে চরবাড়িয়া এলাকার বেলতলা পানি শোধনাগার এলাকা রক্ষা, সিসি ব্লক প্লেসিং করে মেঘনা নদীর ভাঙ্গন হতে আলীগঞ্জ এলাকা রক্ষা প্রকল্প। জেলার উজিরপুর উপজেলার সাতলা বাগদা প্রকল্পের আওতায় বাঁধ নির্মাণ প্রকল্প, সাতলা বাগদা প্রকল্পের আওতায় নির্মিত শিমারভাঙ্গা সুইস গেট নির্মাণ সাতলা বাগদা প্রকল্পের আওতায় নির্মিত পানি নিয়ন্ত্রণ কাঠামো প্রকল্প, সুগন্ধা নদী ভাঙ্গন হতে বীর মুক্তিযোদ্ধা এমএ জলিল সেতু (দোয়ারিকা সেতু) রক্ষা প্রকল্পের সিসি ব্লক নির্মাণ কাজ, জেলার বাকেরগঞ্জ উপজেলার নলুয়া ইউনিয়নে পোল্ডার নির্মাণের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা প্রকল্প।

সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, বাংলাদেশ পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীনে ও বাংলাদেশ উন্নয়নখাত জিওবি-এর অর্থ্যায়নে এ প্রকল্পগুলো বাস্তবায়ন করা হচ্ছে। এ প্রকল্পের আওতায় আরো রয়েছে, সিসি ব্লক প্লেসিং করে মেঘনা নদীর ভাঙ্গন হতে উলানিয়া এলাকা রক্ষা প্রকল্প, তেঁতুলিয়া নদীর ভাঙ্গন হতে দূর্গাপাশা এলাকা রক্ষা প্রকল্পের সিসি ব্লক নির্মান কাজ, জেলার মুলাদী উপজেলার পাতারচর খাল পুন: খনন প্রকল্প, সিসি ব্লক প্লেসিং করে মেঘনা নদীর ভাঙ্গন হতে আলীগঞ্জ এলাকা রক্ষা প্রকল্প, আড়িয়াল খাঁ নদীর ভাঙ্গন হতে হোসনাবাদ এলাকা রক্ষা প্রকল্পের সিসি ব্লক নির্মাণ কাজ।

এছাড়াও বরিশাল জেলার বিভিন্ন উপজেলায় বাপাউবো বরিশাল-এর আওতাধীন প্রায় ৪৮টি পাম্প পুনর্বাসন প্রকল্পের কাজ সম্পন্ন করা হয়েছে।

এ ব্যাপারে বরিশাল পানি উন্নয়ন বোর্ড (পওর বিভাগ) নির্বাহী প্রকৌশলী মো: রাকিব হোসেন বলেন, বর্তমান সরকারের সময়ে প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ খাতেই ডিজিটাল সেবা নিশ্চিত করা হয়েছে, যার সুফল জনগণ ভোগ করছে। শুরুতে ডিজিটাল ব্যবস্থা নিশ্চিত করতে অনেক সীমাবদ্ধতা অতিক্রম করতে হয়েছে।

পওর বিভাগের নির্বাহী প্রকৌশলী আরো বলেন, ডিজিটাল সেবা নিশ্চিত করা ও সাফল্যের পর বর্তমানে সরকার স্মার্ট বাংলাদেশ রূপকল্পের দিকে লক্ষ্য নির্ধারণ করেছে। তবে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকার সকল খাতের অন্তর্ভুক্তির মধ্য দিয়ে তা বাস্তবায়ন করবে।

এ প্রসঙ্গে বরিশাল বাপাউবো (দক্ষিণাঞ্চল) প্রধান প্রকৌশলী (পুর) মজিবুর রহমান বলেন, স্মার্ট বাংলাদেশ ২০৪১ বাস্তবায়নে বর্তমান সরকার এরই মধ্যে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছেন এবং তা বাস্তবায়নে দিকনির্দেশনাও প্রদান করেছেন।

তিনি আরো বলেন, সরকারের বিভিন্ন অধিদপ্তর, সংস্থা ও একাধিক প্রতিষ্ঠান ‘স্মার্ট বাংলাদেশ’ বাস্তবায়নে কার্যক্রম শুরু করেছে। সূত্র : বাসস

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon