আজ শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:১২ পূর্বাহ্ন

Logo
শিরোনামঃ
বিএমএসএফ’র বাহরাইন শাখার নতুন কমিটি অপচিকিৎসার অভিযোগ করায় প্রাণনাশের হুমকি! গৌরীপুরে বিএমএসফ’র উদ্যোগে মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়কের প্রতি শ্রদ্ধা নিবেদন গৌরনদীতে শ্রদ্ধা-ভালবাসায় ভাষা শহিদদের স্মরণ সাংবাদিক মনজুরুল নিহতের ৬ দিন পর মামলা, বিএমএসএফ’র ন্যায় বিচার দাবি ভাষা আন্দোলনের শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন আজ মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বরিশালে ক্ষুদ্র মৎস্যজীবী জেলেদের বিক্ষোভ সমাবেশ নিত্যপণ্যের দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আনার দাবীতে মানববন্ধন
‘নির্বাচনী ব্যবস্থার প্রতি বেশিরভাগ দল ও মানুষের ভরসা নেই’

‘নির্বাচনী ব্যবস্থার প্রতি বেশিরভাগ দল ও মানুষের ভরসা নেই’

 

‘নির্বাচনী ব্যবস্থার প্রতি বেশিরভাগ দল ও মানুষের ভরসা নেই’

পল্লী জনপদ ডেস্ক॥

বিদেশিরা নয়, জনগণ কী বলল সেটাই আসল- কালবেলা পত্রিকার এ শিরোনামে প্রকাশিত সংবাদে শুক্রবার বিএনপির সমাবেশে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্য তুলে ধরা হয়েছে। এ সংবাদ অনুযায়ী মি. আলমগীর বলেছেন ‘মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ভারত কী বলল—তা নিয়ে আমাদের মাথা ঘামানোর দরকার নেই। আমাদের দরকার বাংলাদেশের মানুষ কী বলে? সেটাই আসল’।

ঢাকা থেকে প্রকাশিত সব পত্রিকাতেই বিএনপির সমাবেশের খবর ও ছবি প্রকাশ করা হয়েছে। ওই সমাবেশে মি. আলমগীর সরকারকে পদত্যাগের জন্য আবারো আহবান জানিয়েছেন।

এর বাইরে বাংলাদেশের রাজনৈতিক কর্মসূচিতে পুলিশের অতিরিক্ত শক্তিপ্রয়োগের বিষয়ে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের বিবৃতি সম্বলিত সংবাদ বিশেষ গুরুত্ব পেয়েছে পত্রিকাগুলোতে।

সমকাল পত্রিকায় এ সম্পর্কিত খবরের শিরোনাম ছিলো পুলিশের অতিরিক্ত শক্তি প্রয়োগ বন্ধের আহ্বান জাতিসংঘের।

এতে বাংলাদেশ বিরোধী দলের বিক্ষোভ সমাবেশে পুলিশের অতিরিক্ত শক্তি প্রয়োগ বন্ধ এবং এতে অভিযুক্তদের জবাবদিহির আওতায় আনার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি সাধারণ নির্বাচনকে সামনে রেখে শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক এবং নিরাপদ পরিবেশ নিশ্চিতের তাগিদ দিয়েছে।

প্রথম আলো একই ধরণের সংবাদের শিরোনাম করেছে পুলিশের প্রতি অতিরিক্ত বল প্রয়োগ না করার আহ্বান। এতে বলা হয়েছে, গত কয়েক মাসে বিরোধীদের বেশ কয়েকটি সমাবেশে যে সহিংস ঘটনা ঘটছে তাতে পুলিশ রাবার বুলেট, কাঁদানে গ্যাসের শেল ও জলকামান ব্যবহার করেছে।

দৈনিক নয়াদিগন্তও এ সম্পর্কিত খবরটিকে প্রধান শিরোনাম করেছে। পাশাপাশি পত্রিকাতে শুক্রবার ঢাকায় বিএনপির যে সমাবেশ হয়েছে তার খবর ও ছবি গুরুত্ব দিয়ে প্রকাশ করা হয়েছে।

Threat to attack cyberspace Aug 15- ডেইলি সানের প্রধান শিরোনাম এটি। এ খবরে বলা হয় যে হ্যাকারদের একটি দল আগামী ১৫ই অগাস্ট বাংলাদেশের সাইবার জগতে হামলার হুমকি দিয়েছে।

হ্যাক্টিভিস্ট নামক একটি গ্রুপ হামলার হুমকি দেয়ার পর বাংলাদেশ সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-জিওভি সিআইআরটি) শুক্রবার এ বিষয়ে সতর্কতা জারি করে।

দৈনিক ইত্তেফাকে এ সম্পর্কিত খবরটির শিরোনাম হলো ১৫ আগস্ট দেশে সাইবার হামলার হুমকি- শিরোনামে সাইবার হামলার খবরটি প্রকাশিত হয়েছে।

একেত বলা হয়, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো (সিআইআই), ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা এবং সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে ছোট বা মাঝারি ধরনের সাইবার হামলা ঠেকানোর জন্য পূর্বপ্রস্তুতি নিতে বলা হয়েছে।

পাশাপাশি পত্রিকাটির প্রধান শিরোনাম করা হয়েছে বৃষ্টিতে ডুবল চট্টগ্রাম, পাহাড় ধসে যান চলাচল বিঘ্নিত। এ খবরে বলা হয় রাতভর টানা ভারী বৃষ্টিপাতের পর গতকাল শুক্রবার চট্টগ্রাম মহানগরীর বিস্তীর্ণ এলাকা পানিতে তলিয়ে যায়। নগরীর প্রায় এক-তৃতীয়াংশ এলাকার মানুষ অবর্ণনীয় দুর্ভোগে পড়েন।

চট্টগ্রামের প্রবল বৃষ্টি ও পানিতে শহরের বিরাট এলাকা তলিয়ে যাওয়ার তথ্য নিয়ে Mayor’s home flooded, landslide feared in Chittagong শিরোনামে ঢাকা ট্রিবিউনের খবরে বলা হয়েছে, টানা বৃষ্টিতে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরীর বহদ্দারহাটস্থ বাসভবনও হাঁটুসমান পানির নিচে তলিয়ে যায়। লালখান বাজার এলাকায় পাহাড়ধসের ঘটনা ঘটে। এসময় সড়কে বিশাল আকৃতির পাথর পড়ে যান চলাচল বন্ধ হয়ে যায়।

অন্যান্য পত্রিকাগুলোতেও খবরটি গুরুত্বের সঙ্গে প্রকাশ করা হয়েছে। একইসঙ্গে উঠে এসেছে ডেঙ্গু বিষয়ক সংবাদও।

Shishu Hospital having to turn away patients- দ্য ডেইলি স্টারের খবর এটি। রোগীর চাপের কারণে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হতে আসা শিশুদের হাসপাতাল থেকে ফিরিয়ে দেয়ার চিত্র তুলে ধরা হয়েছে খবরটিতে।

বনিক বার্তার শিরোনামে বলা হয়েছে ডেঙ্গুতে আরও ১০ জনের মৃত্যু, রোগী ভর্তি ৬০ হাজার ছাড়াল। সরকারি তথ্য অনুযায়ী ডেঙ্গুতে এক বছরে এত সংখ্যক রোগীর মৃত্যু আগে দেশে কখনো দেখা যায়নি।

মানবজমিন পত্রিকায় এ বিষয়ক খবরের শিরোনাম হলো ‘হিসাবের বাইরে হাজার হাজার ডেঙ্গু রোগী’। এ খবর অনুযায়ী ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৬০ হাজার ছাড়িয়েছে। চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। বিশেষজ্ঞরা বলছেন, স্বাস্থ্য অধিদপ্তর ডেঙ্গুর যে হিসাব দিচ্ছে তার বাইরেও হাজার হাজার ডেঙ্গু রোগী রয়েছে। যাদের নাম হিসাবের খাতায় নেই। অনেক হাসপাতাল ডেঙ্গু রোগীর তথ্য দিচ্ছে না। ফলে ডেঙ্গু রোগীর সঠিক চিত্র পাওয়া যাচ্ছে না।

রিজার্ভ চুরির সব সন্দেহজনক যোগসূত্রই গভর্নর সচিবালয়কেন্দ্রিক- শিরোনামে বনিক বার্তায় একটি খবর প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে হ্যাকারদের পাঠানো ফিশিং ইমেইল বার্তায় সাড়া দেয়া হয় গভর্নর সচিবালয়ের তৎকালীন মহাব্যবস্থাপকের ব্যবহৃত ডিভাইস থেকে, যে সময় ওই বার্তায় সাড়া দেয়া হয়, নির্ধারিত সময় অনুযায়ী তখন তার কাজের জায়গায় থাকার কথা না।

সমাধানে বড় বাধা আস্থার সংকট শিরোনামে যুগান্তরে প্রকাশিত সংবাদে বলা হয়েছে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বড় বাধা হচ্ছে সদিচ্ছা ও আন্তরিকতার অভাব। রাজনৈতিক দলগুলোর মধ্যে আস্থার সংকট তীব্র। নির্বাচনী ব্যবস্থার প্রতি বেশিরভাগ দল ও মানুষের ভরসা নেই বললেই চলে।

এতে আরও বলা হয় অবাধ ও সুষ্ঠু নির্বাচনের বাধাগুলো সমাধানে রাজনীতিবিদদের নজর নেই। যে কোনোভাবে ক্ষমতা ধরে রাখা এবং ক্ষমতায় যাওয়াই তাদের মূল লক্ষ্য। এর বাইরে সমকাল দেশের স্বর্ণের বাজার নিয়ে একটি রিপোর্ট করেছে যার শিরোনাম নিয়ন্ত্রণহীন স্বর্ণের বাজার, ঠকছেন ক্রেতা-বিক্রেতা।

এ রিপোর্টে বলা হয়েছে দর নির্ধারণের সুনির্দিষ্ট নীতিমালা না থাকায় স্বর্ণকে ব্যবসায়ীরা ‘শাঁখের করাত’ বানিয়ে ভোক্তার পকেট কাটছেন। তারাই ইচ্ছামতো বিক্রির দর ঠিক করছেন; আবার কেনা কিংবা স্বর্ণালংকার অদল-বদলের হারও বেঁধে দিচ্ছেন। সূ্ত্র : বিবিসি বাংলা

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon