আজ রবিবার, ২৩ Jun ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন

Logo
ভিটামিন “এ” প্লাস শিশুদের মেধার বিকাশসহ শারীরিক বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে : মেয়র খোকন সেরনিয়াবাত

ভিটামিন “এ” প্লাস শিশুদের মেধার বিকাশসহ শারীরিক বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে : মেয়র খোকন সেরনিয়াবাত

ভিটামিন “এ” প্লাস শিশুদের মেধার বিকাশসহ শারীরিক বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে : মেয়র খোকন সেরনিয়াবাত

শামীম আহমেদ॥

বরিশালে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করলেন সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ। মঙ্গলবার (১২ ডিসেম্বর, ২০২৩) সকাল সাড়ে ১০ টায় বরিশাল নগরীর আলেকান্দা কিশোর মজলিস ক্লাবে উদ্বোধন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের শুভ উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে বিসিসি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ বলেন,জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বাংলাদেশ সরকারের জাতীয় পুষ্টি সেবা প্রতিষ্ঠানের একটি কার্যক্রম সিটি কর্পোরেশন এলাকায় সিটি কর্পোরেশন এই ক্যাম্পেইন বাস্তবায়ন করে থাকে।ভিটামিন ‘এ’ ক্যাপসুল ৫ বছরের শিশুদেরকে খাওয়ানো হয়।এর দ্বারা শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, চোখের অসুখ দুর হয়।এছাড়াও শিশুদের মেধার বিকাশসহ শারীরিক বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

এ সময় তিনি আরো বলেন, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে বরিশাল সিটির ২২০ টি কেন্দ্রে (১২-৫৯ মাস) বয়সী ৬০ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। আমাদের এই কার্যক্রমে সরকারী ও বেসরকারী (এনজিও) ১০ টি প্রতিষ্ঠানের ৫ হাজার ২ জন সেচ্ছাসেবক এই কার্যক্রমে অংশগ্রহন করছেন।প্রতিটি কেন্দ্রে ২ জন করে কর্মী থাকবেন। ক্যাম্পেইন কার্যক্রম অনলাইনে সুপারভিশন হবে।

বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা: মতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন,বরিশাল বিভাগীয় কমিশনার মোঃ শওকত আলী, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার, বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার মোঃ আতিকুর রহমান,বিসিসি কাউন্সিলর আনোয়ার হোসেন রয়েল, সংরক্ষিত কাউন্সিলর আয়শা তৌহিদা লুনা, মেহেদী পারভেজ খান আবির, বিভাগীয় স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক প্রশাসন ডাঃ মোঃ সাইফুল হাসান,ইউনিসেফ বরিশাল ডিভিশনের চিফ ফিল্ড অফিসার আনোয়ার হোসেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বরিশাল বিভাগীয় কো-অর্ডিনেটর ডাঃ শেখ মোঃ মনিরুল ইসনান, সহ স্থানীয় প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার কর্মী ও আগত শিশুদের অভিভাবক বৃন্দ।

অপরদিকে, বরিশাল জেলায় ২০৯৭ টি কেন্দ্রের মাধ্যমে ৬ মাস থেকে ১১ মাসের ৪৩৩১৫ ও ১২ মাস থেকে ৫৯ মাস বয়সের ৩ লাখ ৩৩ হাজার ৮৭৯ শিশুকে ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানো হবে। তাছাড়া ভ্রাম্যমান জনগোষ্ঠির জন্য বাসষ্টান্ড, লঞ্চঘাট এবং ফেরিঘাটসহ বিভিন্ন পয়েন্টে কেন্দ্র থাকবে।

শেয়ার করুন

© All rights reserved © 2017
Developed By

Shipon